আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

আবারো লিটারে ৭ টাকা বাড়ল সয়াবিনের দাম

বায়ান্ন ডেস্ক | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ১২:২৫:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

দেশের বাজারে আবারও বেড়েছে সয়াবিন তেলের দাম। এবার প্রতি লিটারে দাম বেড়েছে ৭ টাকা। মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি বাণিজ্য মন্ত্রণালয়কে এ সিদ্ধান্ত জানিয়েছে ।

সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৭ টাকা বৃদ্ধির ফলে এখন থেকে প্রতি ‍লিটার সয়াবিন তেল বিক্রি হবে ১৬০ টাকা দরে। এর আগে প্রিতি লিটার সয়াবিনের দর ছিল ১৫৩ টাকা।

বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই এই দাম নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও অপরিশোধিত পাম তেলের দাম বাড়ায় তারা তেলের এই দাম নির্ধারণ করেছে।

নতুন দাম নির্ধারণের পর পাঁচ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭৬০ টাকায়। যা আগে পাওয়া যেত ৭২৮ টাকায়। এছাড়া খোলা সয়াবিন তেল পাওয়া যাবে লিটারপ্রতি ১৩৬ টাকা ও বোতলজাত পাম সুপার তেল ১১৮ টাকায়।

বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই মূল্য বৃদ্ধি অবিলম্বে কার্যকর হবে। তবে পরিবেশক ও খুচরা পর্যায়ে পুরোনো মজুতের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে, চলতি বছরের ২৭ মে সয়াবিন তেলের দাম এক লাফে লিটারে ৯ টাকা বাড়ানো হয়।

দেশের মোট চাহিদার ৯৫ শতাংশ ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করা হয়। ২০২০ সালের পর থেকে ভোজ্য তেলের আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক ঊর্ধ্বগতির জন্য দেশে কয়েক দফায় সয়াবিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে।