আজ শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক অ্যাওয়ার্ড প্রাপ্ত হলেন এডভোকেট সরোয়ার লাভলু

মোহাম্মদ আলী আকবর: | প্রকাশের সময় : শনিবার ২২ অক্টোবর ২০২২ ১০:১০:০০ অপরাহ্ন | সাহিত্য



ঢাকার গুলশান ক্লাবে অনুষ্ঠিত এশিয়া আফ্রিকান এসডিজিস পিস অ্যান্ড জাস্টিস ইন্টারন্যাশনাল কনফারেন্স ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হয় ।
একসেস টু হিউম্যান রাইটস ( AHRI) এর প্রতিষ্ঠাতা পরিচালক ও সম্মেলনের প্রধান সমন্বয়ক বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ডক্টর মোহাম্মদ এনামুল হক এর সঞ্চালনায়  ও একসেস টু হিউম্যান রাইটস ( AHRI) এর ন্যাশনাল চেয়ারপারসন    ডক্টর রোকসানা আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ভারতের রাষ্ট্রপতি গনের ব্যক্তিগত চিকিৎসক ও পদ্মশ্রী পদপ্রাপ্ত ভারতরত্ন শ্রী বিজয় কুমার শাহ , অনুষ্ঠানের সম্মেলন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার মিয়ামি বিশ্ববিদ্যালয়ের পরিচালক ডঃ জেসিকা আশে (DR JESSICA ASHE) , রাশিয়ান বিজ্ঞানী প্রফেসর ডঃ এল গোমা, ভারত থেকে আগত যুব ও সামাজিক ব্যবসা সংক্রান্ত বহুবিধ বইয়ের লেখক ডঃ সুরেশ শর্মা, শ্রীলংকান সামাজিক ও সাংস্কৃতিক নেত্রী প্রিয়ংকা নিউগী সহ আমেরিকা , ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা,  নেপাল, ভুটান, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত সহ বিশ্বের ১৪ টি দেশের  সম্মানিত অতিথি , বক্তা এবং ডেলিগেট  আইনজীবী,  ডাক্তার,  ইঞ্জিনিয়ার , ব্যাংকার, সামাজিক সংগঠক সহ বিভিন্ন শ্রেণী পেশার রিসোর্স পারসন  সহ ২০০ জনের অধিক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে কে বিভিন্ন পর্বে ভাগ করা হয়। অনুষ্ঠানের আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার বিষয়ে কী নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় রিসার্চ পার্সন ডক্টর সুরেশ শর্মা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোঃ পারভেজ তালুকদার, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোঃ সরোয়ার হোসাইন লাভলু, মাদাম বিবির হাট শাহজানিয়া উচ্চ বিদ্যালয় এর সিনিয়র শিক্ষক মিসেস রোকসানা প্রমুখ। উক্ত চতুর্থ পর্বের অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ শাহরিয়ার হাসান।


 অনুষ্ঠানে আইন পেশা ও সামাজিক সংগঠক হিসেবে বিশেষ অবদানের জন্য দিশারী যুক ফাউন্ডেশন বাংলাদেশ এর চেয়ারম্যান,  দৈনিক সাঙ্গু ও দৈনিক বায়ান্নর আইন সম্পাদক অ্যাডভোকেট মোঃ সরোয়ার হোসাইন লাভলুকে  AHRI_Star_Award প্রদান করেন মিয়ামি ইউনিভার্সিটি, ইউএসএ এর পরিচালক ডঃ জেসিকা আশে (DR JESSICA ASHE) ।

এডভোকেট মোঃ সরোয়ার হোসাইন লাভলু বন্দর নগরীর প্রবেশদ্বার সীতাকুণ্ড উপজেলার সীতাকুণ্ড পৌরসভার ৭ নং ওয়ার্ড আমিরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন।
ছাত্রজীবন থেকে নানা সামাজিক কর্মকান্ডের মধ্য দিয়ে সরোয়ার লাভলুর বেড়ে ওঠা। সামাজিক দায়বদ্ধতা ও ন্যায় বিচার প্রতিষ্ঠার ব্রত নিয়ে আইনের উপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। লক্ষ্য অর্জনে এগিয়েও গেছেন বহুদুর।

বর্তমানে সুপ্রিম কোর্টের আইনজীবি বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও চট্টগ্রাম আদালতে কর্মরত আছেন। গরীব, অসহায় ও নিযার্তিতদের পক্ষে বিনা পারিশ্রমিকে লড়েছেন অসংখ্যবার। তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়ে সুনামের সহিত দায়িত্ব পালন করেন।

এছাড়াও সীতাকুণ্ডের মাটি ও মানুষের পক্ষে থেমে নেই তার নিরন্তর পথচলা।

পালন করছেন সীতাকুণ্ডবাসীর প্রাণ প্রিয় সংগঠন সীাতকুণ্ড সমিতি চট্টগ্রাম এর আইন ও মানবাধিকার সম্পাদক হিসাবে দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে পুনরায় দ্বিতীয় মেয়াদের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। রয়েছেন আন্তর্জাতিক লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫-বি৪, বাংলাদেশের ডিস্ট্রিক্ট চেয়ারপারসনের দায়িত্বে, লায়ন্স ক্লাব অব চিটাগাং মিরসরাই এর ক্লাব অ্যাডমিনিস্ট্রেটরের দায়িত্ব পালন করে যাচ্ছেন সফলতার সাথে।

সাংবাদিকতায় বিভিন্ন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সহ বর্তমানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ এর অধীনে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সে অধ্যায়নরত আছেন ।

সামাজিক কর্মকান্ডের পাশাপাশি ন্যায় বিচার প্রতিষ্ঠায় সত্য ও সুন্দরের দ্যুতি ছড়িয়ে দিতে তিনি প্রকাশ করেছেন আদালত পাড়ার জনপ্রিয় আইন বিষয়ক পত্রিকা দৈনিক আইনআদালত প্রতিদিন। একই সাথে তিনি জাতীয় দৈনিক বায়ান্নর বিশেষ প্রতিনিধি, সাপ্তাহিক সীতাকুণ্ডের আইন উপদেষ্টা, জিবাংলা আইপি টিভির পরিচালক (আইন ও মানব কল্যাণ), নব আলো২৪, স্বাধীন বার্তা ৭১, জেএএসটিভি বাংলার আইন উপদেষ্টা হিসেবেও কাজ করছেন।

এডভোকেট সরোয়ার লাভলুর মানবাধিকার বিষয়ে কাজ করার দারুন অভিজ্ঞতা এবং সেই মানবাধিকারের উপরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে মানবাধিকার বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা লাভ করেছেন। একাধারে তিনি দিশারী ফাউন্ডেশন বাংলাদেশ (রেজিঃ নং IV-06/2013), দিশারী যুব ফাউন্ডেশন বাংলাদেশ(রেজিঃ নং- যুউঅ/চট্ট-০১/সীতা-০১) ও দিশারী সাহিত্য সাংস্কৃতিক সংসদের চেয়ারম্যান , বাংলাদেশ সাংবাদিক কল্যান পরিষদের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক, দুরন্ত-পথিক আদর্শ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ (রেজিঃ নং-১১১৫০/২০১১) এর চেয়ারম্যান , আদর্শ ছাত্র ও যুবসমাজের উপদেষ্টা সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃত্বে রয়েছেন।

তিনি ২০১৯ সাল থেকে জাতিসংঘের আওতাধীন আন্তজার্তিক মানবাধিকার ভিত্তিক সংগঠন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন এর চট্রগ্রাম জোনের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

দিশারী যুব ফাউন্ডেশন বাংলাদেশ, দৈনিক সাঙ্গু, দৈনিক বায়ান্ন ও দৈনিক আইন আদালত প্রতিদিন পরিবারের পক্ষ থেকে এডভোকেট মোহাম্মদ সরোয়ার হোসাইন লাভলুর সার্বিক উন্নতি ও মঙ্গল কামনা করা হয় এবং তিনি তার উপর অর্পিত দায়িত্ব পালনে দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।