আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

আনোয়ারায় দেড় কোটি টাকার খাস জমি উদ্ধার, জরিমানা

নিজস্ব প্রতিবেদক,আনোয়ারা : | প্রকাশের সময় : মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ ০৭:৫১:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম
আনোয়ারায় সরকারী খাসজমি উদ্ধারে প্রশাসনের অভিযান

আনোয়ারায় অভিযান চালিয়ে অবৈধ দখলদার ভূমিদস্যুদের কাছ থেকে ১.১২ একর সরকারি খাস জমি উদ্ধার করেছেন উপজেলা প্রশাসন। মঙ্গলবার (১২ মার্চ) সকালে উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুল্লাহ্ আল মুমিন। এসময় সরকারী জমির মাটি কাটার দায়ে দুই ব্যক্তিকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

প্রশাসন সূত্রে জানায়, আনোয়ারা-বাঁশখালী সীমান্তে সড়কের জন্য ৮৫ শতক জমি অধিগ্রহণ করে সরকার। অধিগ্রহণের ক্ষতিপূরণও প্রদান করা হয়। পরে ভূমিদস্যুরা ওই জমি আরব প্রপার্টিজ নামে একটি প্রতিষ্ঠানকে চুক্তিতে প্রদান করে সেখানে গরু ও মহিষের খামার গড়ে তুলে এবং রাতের আঁধারে মাটি কেটে বিক্রি করছিল। খবর পেয়ে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ১ কোটি ৪০ লাখ টাকা মূল্যের ১.১২ একর জমি উদ্ধার ও  সরকারি খাস জমি থেকে মাটি কাটার দায়ে স্থানীয় আবুল কালামের পুত্র মেহেরাজকে ৫০ হাজার টাকা ও রফিকুল ইসলামের পুত্র নিজাম উদ্দিনকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুল্লাহ্ আল মুমিন বলেন, সরকার থেকে জমির ক্ষতিপূরন নেওয়ার পরও ওই জমি অবৈধভাবে দখলে রেখে গরু-মহিষের খামার গড়ে তুলে এবং রাতের আঁধারে মাটি বিক্রি করছিল। এ ঘটনায় জড়িত দুই ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। সরকারি খাস জমি উদ্ধারে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।’

এদিকে পবিত্র রমজানে বাজার দাম নিয়ন্ত্রণে রাখতে উপজেলার চাতরী চৌমুহনী বাজারেও অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন। এ সময় বিভিন্ন অনিয়মের দায়ে একটি গরুর মাংসের দোকান, দুইটি মুরগীর দোকান ও ওয়েল ফুডসহ তিন ব্যবসায়ীকে ২৭ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুল্লাহ্ আল মুমিন।