আজ মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

অনাস্থা ভোটের আগে পাকিস্তানের স্পিকার-ডেপুটি স্পিকারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশের সময় : রবিবার ১০ এপ্রিল ২০২২ ০৪:১৭:০০ পূর্বাহ্ন | আন্তর্জাতিক

 

 

বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি শুরুর আগে নিজেদের পদ থেকে পদত্যাগ করেছেন পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার ও ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।

 

শনিবার (৯ এপ্রিল) রাতে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

 

 

খবরে বলা হয়, পদত্যাগের আগে স্পিকার ও ডেপুটি স্পিকার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে যান।

 

সর্বোচ্চ আদালতের নির্দেশ মেনে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টাতেই বসে পাকিস্তানের পার্লামেন্টের অধিবেশন। কিছুক্ষণ না যেতেই দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তা মুলতবি করা হয়। পুনরায় অধিবেশন বসতে না বসতে আবারও মুলতবি।

 

এভাবে তিন দফা মুলতবি শেষে ইফতারের পর অধিবেশন শুরু হয়। তবে এবারও প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটির ঘোষণা এলো না। আবার বিরতি। স্পিকার জানান, রাত সাড়ে নয়টায় অধিবেশন বসবে। এবার বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি শুরুর আগে নিজেদের পদ থেকে সরে দাঁড়ালেন পাকিস্তানের স্পিকার ও ডেপুটি স্পিকার।

 

গত বৃহস্পতিবারের রায়ে পাকিস্তানের সর্বোচ্চ আদালত স্পষ্ট বলে দিয়েছিলেন, ভোটাভুটিতে কোনোভাবেই দেরি করা যাবে না। কিন্তু তারপরও নির্ধারিত সময় অনুষ্ঠিত হয়নি আলোচিত এই ভোটগ্রহণ।

 

ইমরানকে ক্ষমতাচ্যুত করতে পূর্ণশক্তি নিয়ে পার্লামেন্টে উপস্থিত হয়েছেন বিরোধীরা। তবে যার বিরুদ্ধে ভোট, সেই ইমরান খানই এখন পর্যন্ত হাজির হননি। এছাড়া ট্রেজারি বেঞ্চের কিছু সদস্যও অনুপস্থিত রয়েছেন।