আজ শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১, ১৮ই অগ্রহায়ণ ১৪২৮

২০৩১ বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ-ভারত

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশের সময় : মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ ০৬:২৮:০০ অপরাহ্ন | খেলাধুলা

২০২৪ সাল থেকে পরবর্তী আট বছরের জন্য বিশ্বকাপসহ বিভিন্ন ইভেন্টের আয়োজকের নাম প্রকাশ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। যাতে দেখা যাচ্ছে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজকের মর্যাদা পেয়েছে ভারত এবং বাংলাদেশ।

 

২০১১ সালের পর ২০ বছর বিরতি দিয়ে আবারও ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার মর্যাদা পাচ্ছে বাংলাদেশ। ২০১১ সালে ভারত এবং শ্রীলঙ্কার সঙ্গে যৌথ আয়োজক ছিল বাংলাদেশ। ২০৩১ সালের বিশ্বকাপের আয়োজক হচ্ছে দুটি দেশ, বাংলাদেশ এবং ভারত।

 

২০২৪ থেকে ২০৩১- এই আট বছরের জন্য আইসিসি বিভিন্ন ইভেন্টের আয়োজকের নাম ঘোষণা করে। এই আট বছরে অনুষ্ঠিত হবে আটটি টুর্নামেন্ট। তাতে দেখা যাচ্ছে, চ্যাম্পিয়ন্স ট্রফিকে ফিরিয়ে আনা হয়েছে। ২০১৭ সালের পর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করা হয়নি। ২০২৫ সালে এই ইভেন্টের আয়োজক নির্ধারণ করা হয়েছে পাকিস্তানকে।

 

২০১৪ সালে এককভাবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। তবে, কিছুদিন আগেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, যৌথভাবে কোনো বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ। এককভাবে হলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হতে পারবে বিসিবি।

 

শেষ পর্যন্ত ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশকে বাছাই করে নিলো আইসিসি। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়া।

 

২০২৩ সাল পর্যন্ত আগে থেকেই সূচি নির্ধারণ করা ছিল আইসিসির। সূচি অনুসারে ২০২২ সালেও অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আয়োজক অস্ট্রেলিয়া। এরপর ২০২৩ সালে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আয়োজক ভারত।

 

তবে আইসিসি ঘোষিত এই আট বছরের সূচিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় হবে, সে সম্পর্কে কোনো দিক-নির্দেশনা নেই।