আজ শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

মিরসরাইয়ে খৈয়াছড়া ঝরনায় পর্যটক প্রবেশ বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই : | প্রকাশের সময় : রবিবার ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩২:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

মিরসরাই উপজেলার খৈয়াছড়া ঝরনায় একের পর এক ঘটছে দুর্ঘটনা। সর্বশেষ গত শুক্রবার ঝরনায় ঘুরতে এসে উপর থেকে পাথর পড়ে মাহবুব হাসান (৩০) নামের বেসরকারি এক ব্যাংক কর্মকর্তা নিহত হন। সেজন্য খৈয়াছড়া ঝরনা সংস্কার কাজ ও পর্যটকদের সুরক্ষা নিশ্চিতের জন্য শনিবার (২৯ সেপ্টেম্বর) থেকে সাময়িকভাবে ঝরনায় বন বিভাগের পক্ষ থেকে পর্যটক প্রবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। 

চট্টগ্রাম উত্তর বন-বিভাগের বারৈয়াঢালা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম বলেন, চলমান বিরুপ আবহাওয়া এবং সংস্কার কাজের জন্য খৈয়াছড়া ঝরনাটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। এর আগে শুক্রবার এ ঝরনায় উপর থেকে পাথর পড়ে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়। পানির সাথে পাথরগুলো ভেঙ্গে ভেঙ্গে উপর থেকে পড়ছে। সে কারণে ঝরনা থেকে ঝুঁকিপূর্ণ পাথর সরানোর কাজ চলছে। শনিবার এবং রোববার র‌্যাম্পিংয়ে কাজ করেন এমন একটি অভিজ্ঞ টিম দিয়ে ঝরনার উপর থেকে মৃত পাথারগুলো সরানো হয়েছে। ঝরনার নীচে থাকা কূপটিতে পর্যটকদের গোসল করা কিংবা নামার প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হবে। সংস্কার কাজ শেষে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পর্যটকদের জন্য খৈইয়াছড়া ঝরনা পুনরায় উন্মুক্ত করো দেওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা। 

তিনি আরো বলেন, চট্টগ্রাম উত্তর বন-বিভাগের আওতাধীন অন্যান্য ঝরনায় পর্যটকদের প্রবেশ স্বাভাবিক থাকবে। ঝরনায় ভ্রমণের সময় বন বিভাগের কর্মচারী অথবা ট্যুরিস্ট গাইড সাথে নিয়ে ভ্রমণ করার অনুরোধ জানান তিনি।