আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

হৃদয়ে বঙ্গবন্ধু শিরোনামে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে সানরাইজ সোশ্যাল অর্গানাইজেশন

Author Thedaily Shangu | প্রকাশের সময় : বুধবার ১৬ অগাস্ট ২০২৩ ১২:৫৫:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

জনসাধারণের কাছে তিনি শেখ মুজিব, শেখ সাহেব ও বঙ্গবন্ধু নামে পরিচিত ছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনের সর্বাধিক গুরুত্বপূর্ণ চরিত্র তিনি। যার কৃতিত্বস্বরূপ তিনি হয়ে উঠেন বাঙালির তথা বাংলাদেশের জাতির পিতা।

 

স্বাধীনতা–পরবর্তী সময়ে দেশ গঠনে ব্যস্ত হয়ে পড়েন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট কিছু বিপদগামী সেনাসদস্যের হাতে সপরিবারে নিহত হন তিনি।তাই আমাদের বারবার মনে করিয়ে দেয় সেই দুর্বিষহ রাতের কথা।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে তরুণ প্রজন্মকে আরও বেশি জানার জন্যেই প্রতিবছরের ন্যায় এইবারেও বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনা নিয়ে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে সামাজিক স্বেচ্ছাসেবী যুব সংগঠন সানরাইজ সোশ্যাল অর্গানাইজেশন। মঙ্গলবার সকাল ১০.৩০ ঘটিকায় কুমিল্লা, লাকসাম উপজেলার জালাল মেমোরিয়াল হাই স্কুলে এক শতাধিক ছাত্র ছাত্রীর অংশগ্রহণের মাধ্যমে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় কুইজে বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে ২০টি প্রশ্ন ছিল। এগুলো ১৫ মিনিটের মধ্যে উত্তর দেওয়ার সুযোগ পান প্রতিযোগীরা। এছাড়াও কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনের আয়োজন করা হয়।

আয়োজনটি পরিচালনা করেন সংগঠন এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ আফজাল খান। অএ  বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কোহিনূর আক্তার  এর সভাপতিত্বে এবং  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো আফজাল খান ও অত্র প্রতিষ্ঠানের শিক্ষক আবদুল কুদ্দুস এর যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপদেষ্টা ইন্জি: আহসান উল্লাহ মজুমদার রতন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক ছাত্র নেতা ও ব্যাংক কর্মকর্তা জনাব, জসিম উদ্দিন মুন্সি, উপদেষ্টা জনাব, মাসুদ কবির নোমান, সাবেক ছাত্র নেতা সামছুল আলম শামীম, কাজী জামসেদ, বিশিষ্ট ব্যবসায়ী হাজী ইমান আলী, হোসাইন আহমেদ আপন, মো আলমগীর জাবেদ, ১নং ওয়ার্ড মেম্বার নয়ন চন্দ্র দাস, ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি দিদারুল ইসলাম সহ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ।  অতিথিরা বিজয়ীদের হাতে সার্টিফিকেট ও সন্মাননা স্মারক তুলে দেন। অতিথিরা তাদের বক্তব্যে  সামাজিক ও মানবিক কাজে অনবদ্য অবদান এবং এমন একটি আয়োজনের জন্য সানরাইজ পরিবারের ভূয়সী প্রসংসা করেন।  তারা সবাইকে মহান মুক্তি যুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে  বঙ্গবন্ধু তনয়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়  প্রধানমন্ত্রীর নির্দেশে লাকসাম ৯ আসনের মাটি ও মানুষের নেতা জনাব তাজুল ইসলাম যে অবদান রেখে চলেছেন তার বিষদ বিবরন তুলে ধরে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার পরামর্শ দেন। এতে আরও উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের শিক্ষক সহ  সংগঠনের সহ সভাপতি ফরিদ আহম্মেদ মজুমদার, সহ সভাপতি বিকাশ চন্দ্র ভৌমিক, সাধারণ সম্পাদক   সোহেল আহম্মেদ, অর্থ সম্পাদক মো: ইসমাইল হোসেন, কার্যকরী সদস্য পলাশ চন্দ্র, কুমিল্লা ইউনিট এর পক্ষে ছিলেন সদস্য, রিয়াজ, রাহাত,নাঈম,আদনান,ফয়সাল, সন্জিত, অপু, শিপন, বিপ্লব, জাহাঙ্গীরশাহ, নেয়ামতসহ প্রমুখ।



সবচেয়ে জনপ্রিয়