আজ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

হালদায় ভাসছে মৃত ডলফিন, দেখার কেউ নেই!

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ১৫ জুলাই ২০২২ ১০:৩৩:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

হালদা নদীর রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকার বুড়িসর্তা খালে ৩৬তম ডলফিন মারা গেছে। ওই খালের মধ্যেই ভাসছে ডলফিনটি। দেখার যেন কেউ নেই।  বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরের দিকে স্থানীয় লোকজন ডলফিনটির ছবি তুলে হালদা গবেষক অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়ার কাছে পাঠান। পরে তিনি বন বিভাগকে বিষয়টি অবহিত করেন। বিষয়টি বনবিভাগ জেনেও কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ায় এখনো খালের মধ্যে ভাসছে ডলফিনটি।

জানা গেছে, আজ দুপুরের দিকে ডলফিনটি স্থানীয়রা দেখতে পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা গবেষক ড. মো. মনজুরুল কিবরীয়াকে জানান। তিনি বিষয়টি সংশ্লিষ্টদের অবহিত করেন। কিন্তু বন বিভাগ বিষয়টি অবহিত হয়েও কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। এর আগেও মৃত ডলফিন উদ্ধারে বন বিভাগের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে। অথচ হালদার ডলফিনের সরকারিভাবে তদারকির দায়িত্ব বন বিভাগের। ডলফিনটির দৈর্ঘ্য ৮ দশমিক ৫৯ ফুট। ওজন প্রায় ১২০ কেজি। ডলফিনটি পচে যাওয়ায় মৃত্যুর কারণ নির্ধারণ করা সম্ভব হয়নি।

হালদা গবেষক অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, হালদা নদীর ৩৬তম ডলফিন মারা গেছে।  রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকার বুড়িসর্তা খালে ডলফিনটিকে দেখে আমাকে স্থানীয় লোকজন জানান। পরে আমি বিষয়টি সংশ্লিষ্টদের জানাই। ডলফিনের দেহ পচে যাওয়ায় মৃত্যুর কারণ জানা যায়নি।  

এ বিষয়ে জানতে চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মো. রফিকের সঙ্গে যোগাযোগ করলে তিনি একটি সভায় আছেন বলে কল কেটে দেন।

 

 



সবচেয়ে জনপ্রিয়