আজ রবিবার ১২ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

স্মার্ট বাংলাদেশ গড়তে যুবসমাজকে প্রস্তুত করা হচ্ছে- ড.মো.আমিনুর রহমান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : সোমবার ২৭ ফেব্রুয়ারী ২০২৩ ১১:১৪:০০ পূর্বাহ্ন | চট্টমেট্টো

স্মার্ট বাংলাদেশ গড়তে যুবকদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার বিষয়ে সরকার জোরারোপ করছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড.মো.আমিনুর রহমান।



আজ রবিবার বিকেলে  অমর একুশে বইমেলা মঞ্চে আয়োজিত যুব উৎসবে   প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, একটি জ্ঞানমুখী, প্রশিক্ষিত ও আদর্শ যুবসমাজ জাতির মেরুদন্ড।  ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামসহ বিভিন্ন সংকট উত্তরণে যুবসমাজের গৌরবোজ্জ্বল অবদান জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করে। 

 

"বাংলাদেশের মোট জনসংখ্যার বৃহৎ অংশই যুবসমাজ, যার বয়সসীমা ১৮ হতে ৩৫ বছর। আগামী ২০৪৩ সাল পর্যন্ত যুবসমাজের সংখ্যাগত আধিক্যের ধারা অব্যাহত থাকবে। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনসহ বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে এ জনমিতিক সুবিধা (Demographic Dividend) কাজে লাগাতে হবে।  এজন্য সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে যুব সমাজকে মানসম্পদে পরিণত করতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। আমাদের যুবসমাজকে পরিপূর্ণ দক্ষ, আধুনিক ও সচেতন রূপে গড়ে তোলার লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর যুবদের দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করছে। এসব প্রশিক্ষণপ্রাপ্ত যুবদের অনেকেই আজ সফল আত্মকর্মী হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। প্রশিক্ষণপ্রাপ্ত যুবরা অনেকে বিদেশেও কর্মসংস্থানের সুযোগ করে নিয়েছে এবং দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন করছে। একটি জ্ঞানমুখী, প্রশিক্ষিত ও আদর্শ যুবসমাজ জাতির মেরুদন্ড। কাজেই যুবদের অবস্থান হবে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদসহ সকল অন্যায়ের বিরুদ্ধে। দেশের মানুষের প্রতি তাদের কর্তব্য ও মমত্ববোধ সবসময় জাগ্রত রাখতে হবে।"



সবচেয়ে জনপ্রিয়