আজ সোমবার ১ জুলাই ২০২৪, ১৭ই আষাঢ় ১৪৩১

সীতাকুন্ডে টাকা না দেয়ায় হামলার শিকার উপজাতি সম্প্রদায়

নিজস্ব প্রতিবেদক, সীতাকুন্ড : | প্রকাশের সময় : শনিবার ২ ডিসেম্বর ২০২৩ ০৫:৪৭:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

সীতাকুন্ডে চাঁদা না দেয়ায় উপজাতি জনগোষ্টির উপর হামলা করেছে বন বিভাগের লোকজন। শনিবার সকালে শীতলপুর পাহাড়ে ঘটনাটি ঘটে। আহত নিশক্তি ত্রিপুরা (৬৫) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা করানো হয়। এ ঘটনায় থানা একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

জানা যায়,কুমিরা রেঞ্জের আওতায় শীতালপুর বীটের পাহাড়ি এলাকায় সুবিধাভোগী হয়ে ৪০ ত্রিপুরা পরিবারের বসবাস করছে। বাগান রক্ষানা বেক্ষনের পাশাপাশী প্রতি বছর খাজনা প্রদানের মাধ্যমে পরিবারগুলোর বসবাস। প্রতি বছরের নেয় এবারও বনবিভাগকে বিভিন্ন অংকের খাজনার নামে অবৈধ টাকা প্রদানের পরও টয়লেট করতে টাকা না দেয়ায় কয়েক পরিবারকে বেদম মারদও করে বন বিভাগের লোকজন। এ সময় বয়স্ক নারী নিশাক্তি (৬৫) গুরুত্ব আহত স্থানীয় হাসপাতালে চিকিৎসা প্রদান করতে হয় বলে জানান বসবাসরত বাসিন্দরা।

তারা বলেন,‘ কয়েকযুগ ধরে পাহাড়ের উপর বসবাস। পাহাড়ে বসবাস করতে হলে প্রতি বছর বনবিভাগের সেচ্চা শ্রমের সাথে বিভিন্ন অংকের টাকা প্রদান করতে হয়। এরপরও বিভিন্ন অযুহাতে টাকা নেয়ার জন্য হুমকি দমকির শিকার হচ্ছি।

এ বিষয়ে কুমিরা রেঞ্জ কর্মকর্তা বলেন,‘ অন্যায়ভাবে ত্রিপুরাদের উপর হামলা হলে অবশ্যয় ব্যবস্থা নেয়া হবে। তদ্বন্ত করে ঘটনার সুষ্ঠ সমাধানের করব।