আজ মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

সীতাকুণ্ডে মনিষার তামাক বিরোধী কার্যক্রম শুরু

ইলিয়াছ ভূঁইয়া, সীতাকুণ্ড: | প্রকাশের সময় : রবিবার ৯ জানুয়ারী ২০২২ ০৪:৫১:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত না করতে পারলে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। গণমাধ্যম ও মিডিয়ায় তামাক বিরোধী সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ, যথাযথ প্রয়োগ এবং তামাক কোম্পানির অপকৌশল প্রতিহত করতে দ্রুত কার্যকর নীতি গ্রহণ করতে হবে।

 

তামাক কোম্পানির আগ্রাসন ও তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রচার বন্ধের লক্ষ্যে রবিবার দিনব্যাপী সীতাকু-ের বিভিন্ন দোকান, স্কুল কলেজের সামনের দোকান ও সরকারী অফিসের সামনে ‘জীবন বাঁচাতে তামাক ছাড়ি, তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহতকরি’স্লোগান সম্বলিত ব্যানার স্থাপন কালে মনীষা‘সামাজিক ও মানবিক উন্নয়ন সংস্থার প্রধান নির্বাহী আজমল হোসেন হিরু এ অভিমত জানান।

 

তিনি আরও জানান, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন ২০০৫ অমান্য করে ক্ষুদ্র টং দোকান এবং চা দোকানে সিগারেট কোম্পানি গুলো বিভিন্ন কৌশলে বিজ্ঞাপন প্রচার করে যাচ্ছে। অত্র উপজেলার ৮টি বাজার, বিভিন্ন স্কুল ও কলেজ গেইট, এবং স্টেশন পর্যবেক্ষন করে লক্ষ্য করা যায় যে, সিগারেট কোম্পানি গুলো ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন ২০০৫ অমান্য করে বিজ্ঞাপন প্রচার-প্রচারণা করছে। মনীষা‘সামাজিক ও মানবিক উন্নয়ন সংস্থার’ উদ্যোগে এ বিষয়ে একটি সচিত্র প্রতিবেদন উপজেলা নির্বাহী অফিসারের নিকট উপস্থাপন করা হলে তিনি আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন বলে আমাদের জানিয়েছেন। পরে ওনার সম্মতিতে সকাল থেকে সীতাকুণ্ড উত্তর বাজারে একটি, ছোটকুমিরা বাজারে একটি এবং সীতাকুণ্ড উপজেলা ভূমি অফিসের সামনে চায়ের দোকনসহ মোট তিনটি দোকানের বিজ্ঞাপন অপসারণ করে‘জীবন বাঁচাতে তামাক ছাড়ি, তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহতকরি’স্লোগান সম্বলিত ব্যানার স্থাপন করে মনিষার তামাক বিরোধী কার্যক্রম শুরু করি যা চলমান থাকবে । 

 

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন বলেন, ২০০৫ সালে বাংলাদেশে ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন পাস এবং ২০১৩ সালে সংশোধিত আইন করা হয়। আইন অনুযায়ী পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহন শতভাগ ধূমপানমুক্ত ঘোষিত হয়। তা সত্ত্বেও দেশি-বিদেশি তামাক কোম্পানির কূটকৌশলে তার বাস্তবায়ন কার্যত ব্যর্থ হচ্ছে। বিভিন্ন তামাক কোম্পানি ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সারাদেশে রাস্তা-ফুটপাত দখল করে হাজার হাজার পয়েন্ট অব সেল বা টং দোকান স্থাপন করে সেখানে ধূমপানের বিজ্ঞাপন প্রদর্শন করে যাচ্ছে। এ ছাড়া তারা নতুন নতুন ধূমপায়ী সৃষ্টির লক্ষ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে বিড়ি-সিগারেটের দোকান স্থাপন করে মূলত তামাকের বিজ্ঞাপন প্রচার করে যাচ্ছে, যা সম্পূর্ণ আইনবিরোধী। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।