আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

সাকিবের টানা তৃতীয় ফিফটি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ মার্চ ২০২৩ ০৪:৩২:০০ অপরাহ্ন | খেলাধুলা

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ দুই ওয়ানডেতে পেয়েছিলেন ফিফটির দেখা। সেই ফর্ম আয়ারল্যান্ড সিরিজেও টেনে আনলেন।

 

তুলে নিলেন টানা তৃতীয় ফিফটি। তাওহীদ হৃদয়ের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে চাপের খোলস থেকে বের করছেন এই অলরাউন্ডার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৩০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৫ রান। সাকিব ৫০ ও হৃদয় ব্যাট করছেন ৪০ রানে।

 

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে ৮১ রানে ভেতর তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তাতে কিছুটা চাপে পড়ে স্বাগতিকরা। চতুর্থ উইকেটে হৃদয়কে সঙ্গে নিয়ে জুটি গড়ে তোলেন সাকিব। মাঝপথে হাঁকালেন ক্যারিয়ারের ৫৩ তম ফিফটি। এর আগে অবশ্য তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রানের ক্লাবে ঢুকেছেন তিনি। তৃতীয় ক্রিকেটার হিসেবে হয়েছেন ৭ হাজার রান ও ৩০০ উইকেটের মালিক। তার আগে এই কীর্তি ছুঁয়েছেন সনাৎ জয়সুরিয়া ও শহীদ আফ্রিদি।

টস হেরে ব্যাট ব্যাটিংয়ে নেমে দলীয় ১৫ রানেই তামিমকে হারায় বাংলাদেশ। ৯ বলে কেবল ৩ রান করেন টাইগার অধিনায়ক। ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে মার্ক এডেরকে ড্রাইভ করতে চেয়েছিলেন তিনি। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে সোজা চলে যায় স্লিপে থাকা পল স্টার্লিংয়ের হাতে।

তামিম দ্রুত ফেরার পর শান্তকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন লিটন দাস। কিন্তু আশা জাগিয়েও বেশিদূর যেতে পারেননি তিনি। শান্ত-লিটন উইকেটে থিতু হয়ে যাওয়ায় বোলিংয়ে পরিবর্তন আনে আয়ারল্যান্ড। আর তা কাজেও দেয়। আইরিশ মিডিয়াম পেসার কার্টিস ক্যাম্ফারের নিরীহদর্শন বলে শর্ট কভারে ক্যাচ তুলে দেন লিটন। সাজঘরে ফেরার আগে ৩১ বলের মোকাবিলায় ২৬ রান করেন তিনি।  লিটনের মতো আশা জাগিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্তও। ইনিংসের ১৭তম ওভারে আইরিশ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনের বলে বোল্ড হয়েছেন এই বাঁহাতি ব্যাটার। ৩৪ বলের মোকাবিলায় তিনি করতে পেরেছেন ২৫ রান, বাউন্ডারি মাত্র ১টি।