আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন

সভাপতি আবু মোহাম্মদ হাশেম সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন

মোঃ সরোয়ার হোসাইন লাভলু : | প্রকাশের সময় : শুক্রবার ১১ ফেব্রুয়ারী ২০২২ ১২:২৩:০০ পূর্বাহ্ন | জাতীয়

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে আইনজীবী সমিতি অডিটরিয়ামে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয় । নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য মতে ৫২১৪ ভোটারের মধ্যে ৪১৯৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম  এবং সাধারন সম্পাদক পদে এ এইচ এম জিয়াউদ্দিন তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ১২৯ বছরের রেকর্ড ভঙ্গ করে বিজয়ী হয়েছেন।

অন্যান্য পদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি বিএনপি সমর্থিত শফিক উল্লাহ, সহ-সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্রার্থী  বীর মুক্তিযোদ্ধা আজিজ উদ্দিন হায়দার, সহ-সাধারণ সম্পাদক পদে বিএনপি সমর্থিত এরশাদুর রহমান রিটু, অর্থ সম্পাদক পদে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের  সালাউদ্দিন মনসুর চৌধুরী রিমু, পাঠাগার সম্পাদক পদে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মোঃ জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে লায়লা নূর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মেজবাহ উদ্দিন জুয়েল নির্বাচিত হন। সদস্য পদে বিএনপি সমর্থিত ৬ জন এবং সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে ৪ জন বিজয়ী হয়েছেন । সদস্যপদে যথাক্রমে মোঃ তৌহিদুল বারী চৌধুরী, এ এন এম রোকনুজ্জামান মুন্না, মোঃ খোরশেদ আলম, মোহাম্মদ মোস্তফা করিম, মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, মোছাম্মদ বিলকিস আরা মিতু, আইনুল কামাল, শ্যামল চৌধুরী, তৌহিদুল ইসলাম ও সেলিনা আক্তার।  

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন কর্মকর্তা হায়দার মো. সোলায়মান জানিয়েছেন, এবারের নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১৯টি পদের বিপরীতে ২টি প্যানেলে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মোধ্য একজন স্বতন্ত্র হিসেবে লড়েছেন কিশোর কুমার দাশ। তিনি সমন্বয় পরিষদ থেকে এবার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে লড়ছেন।

 

উল্লেখ্য যে গত বছর ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত নির্বাচনে সাধারণ সম্পাদক, সহ-সভাপতি, সহ-সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক, লাইব্রেরি সম্পাদক, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক এবং ৭টি সদস্য পদসহ মোট ১৩টি পদে আওয়ামী লীগের সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদ জয়লাভ করে। অন্যদিকে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, তথ্যপ্রযুক্তি সম্পাদক ও তিনটি সদস্য পদ মিলে বিএনপির সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ মোট ৬টি পদে জয়লাভ করেছিল। গতবার সভাপতি পদে মো. এনামুল হক ও সাধারণ সম্পাদক পদে এএইচএম জিয়া উদ্দিন জয়ী হয়েছিলেন।

৯টি সম্পাদকীয়, ১০টি নির্বাহী সদস্যসহ মোট ১৯টি পদে প্রার্থীরা লড়ছেন। সব কটি পদে প্রার্থী দিয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও আইনজীবী ঐক্য পরিষদ। তবে এবার একজনও প্রার্থী দেয়নি সমমনা আইনজীবী সংসদ। সমমনা সংসদের সাংগঠনিক সম্পাদক তৌহিদুল মনির চৌধুরী বলেন, করোনার কারণে এবার প্রার্থী দেইনি। অনেকেই অসুস্থ ছিলেন। আগামীবার তারা নির্বাচনে লড়বেন।

তাদের ভোটব্যাংক এবার কোন প্যানেলে ভোট দিয়েছেন, এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।