আজ মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

সন্দ্বীপে স্বাধীনতা দিবস পালিত

ইলিয়াছ সুমন, সন্দ্বীপ : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ ০৭:৪৮:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

সারাদেশের ন্যায় সন্দ্বীপে  যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে।মঙ্গলবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা হয়।

 

উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শহীদদের স্মৃতিসৌধে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে   শ্রদ্ধা জানান চট্টগ্রাম ৩ সন্দ্বীপ থেকে নির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব মাহফুজুর রহমান মিতা,  উপজেলা পরিষদের চেয়ারম্যান মাইনউদ্দীন মিশন , উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রিগ্যান চাকমা, সন্দ্বীপ  থানার অফিসার ইনচার্জ (ওসি) কবির হোসেন, , পুলিশ প্রশাসন, সন্দ্বীপ পৌরসভা, সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগ সহ বিভিন্ন রাজনৈতিক দল ও তার অঙ্গ সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।

 

পরে উপজেলা মাঠ প্রাঙ্গণে শিক্ষার্থীদের কণ্ঠে জাতীয় সংগীতের তালে তালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্তকরণ, পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কাউট, গার্লস গাইডসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

এ সময় সন্দ্বীপ  উপজেলা চেয়ারম্যান মাইনউদ্দীন মিশন , উপজেলা নির্বাহী অফিসার রিগ্যান চাকমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুরাদ ইসলাম, সন্দ্বীপ  থানার অফিসার ইনচার্জ কবির হোসেন , ভাইস চেয়ারম্যান ওমর ফারুক , উপজেলা  মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নেছা চৌধুরী জেসি , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানস বিশ্বাস,   বীর মুক্তিযোদ্ধা মাজহারুল ইসলাম  ভুঞা,  উপজেলার মুক্তিযুদ্ধাবৃন্দ, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

পরে সকাল ১১ টায় উপজেলা কবি আবদুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে  উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রিগ্যান চাকমার  সভাপতিত্বে  অনুষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রনালয় সম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মাহফুজুর রহমান মিতা এমপি ।

 

মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওমী লীগের সভাপতি আলাউদ্দিন বেদন,  সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের চেয়ারম্যান মাইনউদ্দীন মিশন, ভাইস চেয়ারম্যান ওমর ফারুক, বীর মুক্তিযোদ্ধা  মাজহারুল ইসলাম , মুছাপুর ইউপি চেয়ারম্যান আবুল খায়ের নাদিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল মাওলা  প্রমুখ।

 

পরে  বীর মুক্তিযোদ্ধাদের মাঝে উপহার স্বরুপ ব্লেজার কোর্ট প্রদানসহ কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। এ ছাড়াও উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন বিভিন্ন স্কুল কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে আলোচনা সভায় সহ নানান আয়োজনে দিবসটি পালিত হয়েছে।