আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

সন্দ্বীপে মাষ্টার কামাল উদ্দিনের ৫৩ স্বরণ সভায় বক্তারা তিনি ছিলেন দেশ প্রেমিক ও সমাজের বাতিঘর

ইলিয়াছ সুমন, সন্দ্বীপ : | প্রকাশের সময় : শুক্রবার ৬ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৭:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

কালাপানিয়া ইউনিয়নের কৃতি সন্তান কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক মাস্টার কামাল উদ্দিনের ৫৩ তম স্মরণ সভায় বক্তরা বলেন মাষ্টার কামাল উদ্দিন ছিলেন একজন নিঃস্বার্থ দেশ প্রেমিক, সমাজ কর্মী ও মেহনতী মানুষের আপনজন। ও সমাজের বাতিঘর,  মাত্র ৩১বছর বয়সে তিনি সমাজের জন্য যাহা কিছু করে গেছেন তা সন্দ্বীপের উওর অঞ্চলের মানুষ আজীবন স্মরণ রাখবে। বক্তরা মাষ্টার কামাল উদ্দিনের স্মৃতি সংরক্ষণ রাখার জন্য একটি স্মৃতি সম্ভ ও গ্রন্থ প্রকাশ করে নতুন পজম্ম কে তার সম্পর্কে জানার আহবান জানান। 

 

মৃত্যু বার্ষিকী উপলক্ষে  (৬সেপ্টেম্বর) শুক্রবার সন্ধ্যা ৭টায় কালাপানিয়া বোরহান উদ্দিন মার্কেটে  মাষ্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদের (মাকসৃ) অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোওয়াত করেন উওর সন্দ্বীপ ডিগ্রি কলেজের প্রভাষক ও মাষ্টার কামাল উদ্দিনের স্মৃতি সংসদের সদস্য  রাকিব বিন আহমেদ। মাষ্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদের সভাপতি ও SBAC   ব্যাংক খাতুনগঞ্জ শাখার ব্যবস্থাপক মো: সামছুল আজম অন্জুর সভাপতিত্বে দোয়া ও স্মরণ সভায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  মাকসৃর সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ও হাতিয়া দ্বীপ সরকারি কলেজের সাবেক  ভারপ্রাপ্ত অধ্যক্ষ  নুরুল আকতার। 

 

মাষ্টার কামাল উদ্দিন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক   মনিরুল ইসলামের সঞ্চলনায় দোয় ও স্মরণ সভায়  বক্তব্য রাখেন কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক নুরুল  ইসলাম ও সাবেক হেড মাওলানা  আব্দুল হান্নান, চর বাটা আরজি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মাষ্টার ফয়েজ উল্ল্যা, কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ   আলাউদ্দিন, কালাপানিয়া উচ্চ বিদালয়ের সহকারী প্রধান শিক্ষক ও মাকসৃ পরীক্ষা নিয়ন্ত্রক  হুমায়ুন কবির, সন্তোষপুর উচ্চ বিদ্যালয়ের সাবেক  সহকারী শিক্ষক  মাহবুবুল মাওলা কানন, মাষ্টার কামাল উদ্দিনের স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সদস্য  নুরুর  আলম,  কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক কামরুল হাসান নান্টু, দারুল উলুম উসয়াতুল মাদ্রাসার সুপার  ও মাকসৃর সহকারি পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা সোলাইমান,

সন্তোষপুর আদর্শ দাখিল মাদ্রাসার  সুপার মাওলানা হালিম উল্ল্যাহ, বান্দরবন  লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  সাইফুল আজম রঞ্জু, কালাপানিয়া উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের সাধারণ সম্পাদক রেফায়েত হোসেন রিপন,  উপস্থিত ছিলেন কালাপানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মাকৃসের সাবেক সভাপতি   রিদওয়ানুল বারী বাহার, সাবেক সভাপতি মাস্টার আবদুর রহমান ভূইয়া রিপন,  কালাপানিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শরফুল আজাদ শিবলু ও কবিরুল ইসলাম, বাউরিয়া জিকে উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হেলাল উদ্দিন, 

দক্ষিণ কালাপানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নুল আবেদীন,  সহকারী শিক্ষক হাবিবুর রহমান ও মোশারেফ হোসেন।

উল্লেখ্য মাস্টার কামাল উদ্দিন  ১৯৪১ সালে জম্মগ্রহন করেন এবং ১৯৭১  সালের ৬ সেপ্টেম্বর আততায়ীর গুলিতে তিনি  মৃত্যুবরন করেন।