আজ সোমবার ৬ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

সংরক্ষিত নারী আসনে ওয়াসিকা আয়শা খানের হ্যাট্রিক

নিজস্ব প্রতিবেদক, আনোয়ারা : | প্রকাশের সময় : বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ০৯:৫৩:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার কৃতি সন্তান বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান সংসদ সদস্য হিসেবে হ্যাট্রিক করেছেন। বুধবার (১৪ফেব্রুয়ারী) বাংলাদেশ আওয়ামীলীগ দলের মনোনীত সংরক্ষিত নারী আসনে  ৪৮ জন প্রার্থীর চূড়ান্ত তালিকায় ওয়াসিকা আয়শা খানের নামও ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে সকালে প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা মনোনয়নপ্রত্যাশী ১৫৪৯ জনের সঙ্গে বৈঠক করেন।  

ওয়াসিকা আয়শা খান বাংলাদেশ আওয়ামীলীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক আতাউর রহমান খান কায়সারের মেয়ে। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদকের দায়িত্বে আছেন। এর আগে দশম জাতীয় সংসদ ও একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনে তিনি এমপি মনোনীনত হয়েছিলেন। একাদশ জাতীয় সংসদে তিনি বিদ্যুৎ, জ্বালানী ও  খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি। একেকটি রাজনৈতিক দল ছয়টি আসনের বিপরীতে একটি করে সংরক্ষিত নারী আসন পান। এ হিসেবে নিজেদের এবং স্বতন্ত্রদের সমর্থন পাওয়ায় আওয়ামী লীগ পাবে মোট ৪৮ আসন।