আজ বুধবার ৩ জুলাই ২০২৪, ১৯শে আষাঢ় ১৪৩১

শব্দ দূষণ আর যানজট অতিষ্ঠ সন্দ্বীপ সদরের বাসীরা

ইলিয়াছ সুমন, সন্দ্বীপ : | প্রকাশের সময় : শুক্রবার ১৫ ডিসেম্বর ২০২৩ ১২:১১:০০ পূর্বাহ্ন | উত্তর চট্টগ্রাম

শব্দ দূষণ আর যানজটে অতিষ্ঠ সন্দ্বীপ বাসী । দ্বীপের প্রধান সড়ক গুপ্তছড়া  রাস্তায় বের হলেই এই দুই যন্ত্রণার সঙ্গে লড়াই করতে হয় দ্বীপবাসীকে । সকাল থেকে গভীর রাত পর্যন্ত গুপ্তছড়া বাজার থেকে কদম মোবারক পর্যন্ত  সর্বত্র গাড়ির হর্ণের বিকট শব্দে কান ঝালাপালা হয় মানুষের। তার সঙ্গে যানজট সেই ভোগান্তি আর যন্ত্রণাকে কয়েক ধাপ বাড়িয়ে তুলে।

 

কিন্তু এই সড়কের  যন্ত্রণা রোধে কার্যকর কোনো উদ্যোগই দেখা যাচ্ছে না। 

তালতলী বাজার থেকে গুপ্তছড়া বাজার যানজট এখন নিত্য সঙ্গী, বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর  সপ্তাহের শেষ দিনে সকাল ১০ টা বেলা ১ টা পর্যন্ত সন্দ্বীপের প্রাণকেন্দ্র এনাম নাহার মোড়ে দেখা যায় উত্তর সন্দ্বীপ থেকে গাড়ি দক্ষিণ পশ্চিম হয়ে শহরের প্রবেশ করতে হিমশিম আবার দক্ষিণ সন্দ্বীপ থেকে পশ্চিমে গাড়ি প্রবেশ করা দুরহ হয়ে পড়ে। সন্দ্বীপ ট্রাফিক পুলিশের কোন জোন না থাকায় কেউ শুনে না কাও কথা, যার গাড়ি যেমনি ইচ্ছে তেমনি চালান। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টার দিকে সন্দ্বীপ থানার একজন এসআই এর নেতৃত্ব পুলিশ যানজট নিরাসন করে গেলে ও পুলিশ চলে গেলে আবার শুরু যানজট। 

সন্দ্বীপ শহর ও এনাম নাহার মোড় শিবের হাট আকবর হাট এখন লাইসেন্স বিহীন গাড়ি অটোরিকশা, ব্যাটারি চালিত রিক্সা, টেক্সী, ট্রলি, ট্রাকের দখলে এসব গাড়ির বাস্তবে কোন লাইসেন্স নেই,  অটোরিকশা চলাচলের কোন নিয়ন্ত্রণ না থাকায় দেলোয়ার খা সড়ক ও গুপ্তছড়া সড়কে চলা এখন দায়। বিভিন্ন ভাষ্য অনুযায়ী সন্দ্বীপ শহরে এখন এক হাজারের উপরে অটোরিকশা ও সাত থেকে আটশত চার্জার রিক্সা রয়েছে। ট্রাক ট্রালির সংখ্যা কত তা পরিসংখ্যান নেই।এসব গাড়ির চালকদের নেই কোন লাইসেন্স। রাস্তায় নেই কো ট্রাফিক সিগন্যাল নেই কোন ট্রাফক বিভাগ। যত্র তত্র হচ্ছে গাড়ি পার্কিং রাস্তার অবস্থা ও বেহাল এ অবস্থা থেকে উত্তরণ চাই সন্দ্বীপ বাসী।