আজ রবিবার ৫ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
চট্টগ্রাম-১৫ আসন

লোহাগাড়ায় ৬৭টি কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম

জাহেদুল ইসলাম, লোহাগাড়া : | প্রকাশের সময় : শনিবার ৬ জানুয়ারী ২০২৪ ০৭:০৫:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে লোহাগাড়ায় ৬৭ ভোট কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সারঞ্জম।

 

শনিবার (৬ জানুয়ারি) সকালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সহকারি রিটার্নিং অফিসার এর কার্যালয় হতে এসব নির্বাচনী সরঞ্জাম স্ব-স্ব কেন্দ্রের প্রতিনিধিদের হাতে হস্তান্তর করা হয় বলে জানান উপজেলা নির্বাচন অফিসার আবদুল শুক্কুর।

 

তিনি বলেন, ৭ জানুয়ারি নির্বাচন দিন সকালে স্ব স্ব কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নিরাপত্তার মাধ্যমে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌছে দেওয়া হবে। 

 

জানা যায়, লোহাগাড়ায় বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে মূল স্ট্রাইকিং এর দায়িত্ব পালন করবেন। তাদের সদস্য সংখ্যা ৭০ জন। বিজিবি ৩০ জন সদস্য পুলিশের ২৫০ জন সদস্য ও আনসার ব্যাটালিয়নের ৮০৪ জন সদস্য নির্বাচনে ভোটকেন্দ্রসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকবেন। চট্টগ্রাম-১৫ আসনের লোহাগাড়া উপজেলায় ৬৭ কেন্দ্রের মধ্যে ২৪টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলো হল- পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয়, পশ্চিম পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফরিয়াদিরকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধলিবিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর আমিরাবাদ এমবি উচ্চ বিদ্যালয়, উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরম্বা ছিদ্দিকীয়া মদিনাতুল উলুম মাদ্রাসা, নোয়ারবিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তৈয়ব আশরাফ সরকারি প্রাথমিক বিদ্যালয়, উজিরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কলাউজান নিজতালুক সরকারি প্রাথমিক বিদ্যালয়, আদারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়হাতিয়া কমিউনিটি সেন্টার, চাকফিরানী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনতি হাফিজিয়া আদর্শ মাদ্রাসা, নারিশ্চা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুটিবিলা পশ্চিম তাঁতী পাড়া আমতলী পুকুর পাড় ফোরকানিয়া মাদ্রাসা, সড়াইয়া এবতেদায়ী মাদ্রাসা, পহরচান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মছদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আধুনগর উচ্চ বিদ্যালয়।

 

লোহাগাড়া থানার ওসি মোহাম্মদ রাশেদুল ইসলাম বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার্থে লোহাগাড়ায় পাঁচ স্তরের নিরাপত্তা বাহিনীর পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা বিভাগের লোকজন মাঠে রয়েছে। লোহাগাড়ায় প্রতি তিন ইউনিয়নে একটি করে স্ট্রাইকিং ফোর্স নিয়মিত মাঠে থাকবে। 

 

এছাড়া নির্বাচনের সুষ্ঠু নিরপেক্ষ ও অবাধ্য নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠে সার্বক্ষণিক থাকবেন বলে জানা গেছে।

 

এই নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইনামুল হাসান। 

 

তিনি আরো বলেন, অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোতে  সার্বিক নিরাপত্তা দেওয়ার জন্য  প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও আনসার সদস্য মোতায়ন করা হয়েছে। এছাড়া সেনাবাহিনী, বিজিবি, র‍্যাব দায়িত্ব পালন করবে। ভোট কেন্দ্রে গিয়ে ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে নিরাপদে ভোট দিতে পারবে এবং সজন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে।

 

উল্লেখ্য, লোহাগাড়ায় মোট ২ লাখ ৩৭ হাজার ৬৪ জন। এর মধ্যে ১ লাখ ২৭ হাজার ৬০৪ জন পুরুষ ও ১ লাখ ৯ হাজার ৪৬০ জন মহিলা ভোটার। মোট ভোট কক্ষের সংখ্যা  ৫২৩টি, স্থায়ী ৪৯৯টি, অস্থায়ী ২৪টি।