আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

লোহাগাড়ায় আমিরাবাদ বালুমহালে অভিযান ও লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া | প্রকাশের সময় : রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:১৯:০০ অপরাহ্ন | জাতীয়

চট্টগ্রামের লোহাগাড়ায় আমিরাবাদ বালুমহাল-১ এ যৌথ অভিযান চালিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর। এ সময় ইজারা ব্যতিত জায়গা ও খালে ওঠা চর হতে অবৈধভাবে বালু উত্তোলন করে পরিবেশের ক্ষতি সাধন করায় ইজারাদার আবুল কাশেম এর প্রতিনিধি প্রতিনিধি মো. জুবাইর (২৮) নামের এক যুবকের কাছ থেকে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টায় উপজেলার পশ্চিম আমিরাবাদ মাস্টার পাড়া এলাকায় ডলু খালে আমিরাবাদ বালুমহল-১ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালন করেন চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন। এসময় চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজারুল ইসলাম উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন বলেন, ডলু খালে আমিরাবাদ বালুমহল-১ এর ইজারাদার ইজারার আইন ভঙ্গ করে ডলু খালের চরে অবৈধভাবে ড্রেজার মেশির বসিয়ে বালু উত্তোলনের অপরাধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ইজারাদারের প্রতিনিধির কাছ থেকে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া উজারার নির্দিষ্ট জায়গা ব্যতিত বালু উত্তোলন না করারও অঙ্গীকারনামা দেন।

অভিযাকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- লোহাগাড়া থানার এসআই মো. রহুল আমিন, লোহাগাড়া উপজেলা ভূমি অফিসের কাননগো মিজানুর রশিদ, পদুয়া ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার মো. শরফুদ্দিন সাদি ও আমিরাবাদ ইউনিয়ন পরিষদের সদস্য মো. শরফু সিকদার প্রমূখ।