আজ রবিবার ৫ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
১৬ নং রোহিঙ্গা ক্যাম্পে মাল্টিপারপাস ট্রেনিং এন্ড কালচারাল সেন্টার উদ্বোধন

রোহিঙ্গারা যতদিন থাকবে ততদিন তাদের পাশে আছে তুরস্ক

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : বুধবার ৮ নভেম্বর ২০২৩ ০৩:৪৯:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রমিজ শান বলেছেন, রোহিঙ্গারা যতদিন আছে তুরস্ক ততদিন তাদের পাশে থাকবে, মানবিক সহায়তা দিয়ে যাবে। শিক্ষা, নিজস্ব সংস্কৃতি, মানসিক বিকাশ ও জীবন মান উন্নয়নে কাজ করবে। নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে আছে তুরস্ক। 

 

বুধবার (৮ নভেম্বর) উখিয়ার ১৬ নং রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের সংস্থা টিকার অর্থায়নে নির্মিত মাল্টিপারপাস ট্রেনিং এন্ড কালচারাল সেন্টার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তুর্কী রাষ্ট্রদূত এসব কথা বলেন।

 

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের দুঃখ দুর্দশা দেখে আমরা মর্মাহত হই। তাই বাংলাদেশ সরকারের মাধ্যমে ক্যাম্পে মানবিক কর্মসূচি অব্যাহত রেখেছে তুরস্ক। 

 

অনুষ্ঠান শেষে ফিতা কেটে সেন্টারের শুভ উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রমিজ শান।

 

এরপর তিনি মাল্টিপারপাস ট্রেনিং এন্ড কালচারাল সেন্টারের পাঠাগার, কনফারেন্স হল, গেম শেড, শেলাই কার্যক্রম ঘুরে দেখেন। রোহিঙ্গা শিশুদের সঙ্গে কুশল বিনিময় করেন। তাদের পরিবারের খোঁজ খবর নেন।

 

বিশেষ করে, মাল্টিপারপাস ট্রেনিং এন্ড কালচারাল সেন্টারের অবস্থান, অবকাঠামো, নির্মাণশৈলি, সাজসজ্জা ও সৌন্দর্যের প্রশংসা করেন তুর্কি রাষ্ট্রদূত। এ জন্য সেন্টার নির্মাণকারী প্রতিষ্ঠান 'হোম টেকনোলজি'র স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার মোঃ আলমগীরকে ধন্যবাদ জানান। 

 

এ সময় তার সঙ্গে ছিলেন, তুর্কি সংস্থা টিকার ভাইস প্রেসিডেন্ট ডঃ ইমচ নাজে ইউরোলমাজ, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তা মিজানুর রহমান, তুর্কি দিয়ানত ফাউন্ডেশনের এডুকেশন এন্ড কালচারাল সার্ভিস ম্যানেজার এচান সেজান খিলিচ।

 

উল্লেখ্য, তুর্কী সংস্থা টিকার আর্থিক সহায়তায় নির্মিত মাল্টিপারপাস ট্রেনিং এন্ড কালচারাল সেন্টারে রোহিঙ্গা শিশুদের শিক্ষা, খেলাধুলাসহ মানসিক ও আর্থিক উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হবে।