আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

রেলওয়ের পাহাড়ে ৩ হাজার অবৈধ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ২২ জুন ২০২২ ১২:৫৪:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

রেলওয়ের জায়গায় অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে এমন ৩ হাজার পরিবার রয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী।  মঙ্গলবার(২১ জুন) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৪তম সভায় এ তথ্য তুলে ধরেন তিনি।

তিনি বলেন, ফয়েজ লেক সংলগ্ন ১ নম্বর ঝিল, ২ নম্বর ঝিল, ৩ নম্বর ঝিল, বাটালি হিল, মতিঝর্ণা, সিআরবি এলাকায় রেলওয়ের পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে প্রায় ৩ হাজার পরিবার বসবাস করছে। অবৈধ যে স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়েছে সেখানে আমরা কাঁটা তারের বেড়া দিয়ে সংরক্ষণ করবো। এছাড়াও যেসব পাহাড়ে এখনো অবৈধ স্থাপনা রয়েছে সেখানে আমরা খুব শিগগির অভিযান পরিচালনা করে উচ্ছেদ করবো।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আমরা যেসব জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি তার বেশিরভাগ রেলওয়ের জায়গা। পাহাড়গুলো রেলওয়ের পাহাড়। এখানে থাকা স্থাপনা উচ্ছেদ করে আমরা রেলওয়েকে বুঝিয়ে দিই। এরপরও দেখা যায়, কিছু লোক আবারও অবস্থান করতে চলে আসে। আমরা এখন কঠোর অবস্থানে রয়েছি। পরবর্তীতে যদি দেখা যায় যে, কেউ সেখানে অবস্থান করার জন্য বা পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় ঘর-বাড়ি তৈরি করে তাহলে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলাসহ কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, যে স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়েছে সেখানে কাঁটা তারের বেড়া দিয়ে রাখার জন্য রেলওয়ের প্রতিনিধিকে বলেছি, তিনি সেটি করবেন বলে জানিয়েছেন। সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে গাছ লাগিয়ে দেওয়া হবে।

 

 

 



সবচেয়ে জনপ্রিয়