আজ শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

রেমিট্যান্স প্রবাহ কমেছে

Author Thedaily Shangu | প্রকাশের সময় : রবিবার ২০ অগাস্ট ২০২৩ ০৭:২৩:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

সরকারের নানামুখী পদক্ষেপ গ্রহণ এবং বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সুবিধাদানের পরও রেমিট্যান্স প্রবাহ কমেছে। চলতি আগস্টের প্রথম ১৮ দিনে বৈধ বা ব্যাংকিং চ্যানেলে ১০৪ কোটি ৫ লাখ মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১১ হাজার ৩৯৪ কোটি টাকা।

 

রোববার (২০ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে উল্লেখ করা হয়, এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় হতে পারে ১৭৯ কোটি ডলার। চলমান বছরের গত মাস (জুলাই) এবং ২০২২ সালের একই সময়ের চেয়ে যা কম। 

গত জুলাইয়ে দেশে রেমিট্যান্স এসেছে ১৯৭ কোটি ৩১ লাখ ৫০ হাজার ডলার। আর আগের বছরের আগস্টে প্রবাসী আয় এসেছিল ২০৩ কোটি ডলার।

চলতি মাসের ১৮ দিনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে ১১ কোটি ৭৮ লাখ ৮০ হাজার ডলার এবং বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৯৯ লাখ ৬০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৮৯ কোটি ৯০ লাখ ৬০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকের মাধ্যমে এসেছে ৩৬ লাখ ৯০ হাজার ডলার।

 

আরও পড়ুন: পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করলো ভারত

 

রেমিট্যান্স বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রবাসীদের বৈধ পথে অর্থ পাঠাতে উৎসাহ জুগিয়ে যাচ্ছে তারা। সেবার বিনিময়ে রেমিট্যান্স আনতে ফরম সি পূরণের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া উদ্যোক্তা ও রপ্তানিকারকদের পূর্ব ঘোষণা ছাড়াই ২০ হাজার ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আনার সুযোগ দেয়া হয়েছে।

এছাড়া ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের বিপরীতে ২ দশমিক ৫ শতাংশ নগদ প্রণোদনা, অর্থ প্রেরণকারীদের সিআইপি সম্মাননা, বিতরণ প্রক্রিয়া সম্প্রসারণ ও সহজ, অনিবাসী বাংলাদেশিদের বিনিয়োগ ও গৃহায়ন অর্থায়ন সুবিধা, আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরকে ড্রয়িং ব্যবস্থা স্থাপনে উদ্বুদ্ধ এবং ব্যাংক ও এক্সচেঞ্জ হাউসগুলোর চার্জ ফি মওকুফ করা হয়েছে।  

সদ্য বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ ডলার। আগের অর্থবছরে যা ছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ ডলার। দেশের ইতিহাসে ২০২০-২১ অর্থবছরে রেকর্ড রেমিট্যান্স আহরণ হয়েছিল। যার পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলার।