আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

রামুতে ৪০ জন মহিলাকে বিনামূল্যে ট্রেইলরিং ও ড্রেস মেকিং প্রশিক্ষণ

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : শনিবার ৩০ ডিসেম্বর ২০২৩ ১০:২৪:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারের রামুতে মহিলাদের তিন মাসব্যাপী ট্রেইলরিং ও ড্রেস মেকিং প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়েছে। 

 

এটুআই এর তত্বাবধানে উপজেলার মোহাম্মদীয়া আরাবিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিমখানায় দুই শিফটে্ ৪০ জন মহিলা হাতেকলমে প্রশিক্ষণ পেয়েছে। 

 

এটুআই-আইজেক প্রজেক্ট এর অধীনের এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেছে জেলার সনামধন্য দক্ষতা উন্নয়ন প্রদানকারী প্রতিষ্ঠান এআইটি।

 

শনিবার (৩০ ডিসেম্বর) প্রশিক্ষণ সমাপনী দিনে তাদেরকে সনদপত্র প্রদান করা হয়। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক (ট্রেইনিং) মোকাদ্দেস আলী।

 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে নারীকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে দেশের মোট জিডিপি বৃদ্ধির কোন বিকল্প নেই।

 

বিশেষ অতিথি এটুআই কক্সবাজার জেলার সহকারী সমন্বয়ক রোজিনা আক্তার বলেন, ফ্রি ট্রেইনিং চালু করে পিছিয়ে পড়া মহিলাদের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে এটুআই। এরকম দক্ষতা উন্নয়নমূলক আরো প্রশিক্ষণের দরকার। 

 

ট্রেইনিং কার্যক্রম সুষ্ঠ ও সুন্দরভাবে সমাপ্ত করায় এটুআইসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান অনুষ্ঠানের সভাপতি ও এআইটি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নাজমুল করিম ফারুক।

 

এআইটির প্রজেক্ট অফিসার মুহাম্মদ মূছার সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, মাদ্রার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা মুহাম্মদ রমজানুর রহমান জিয়া, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ আবুল কাসেম, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দিন মু. প্রিন্স , সদস্য সুলতান আহমদ।  

 

শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন হাফেজ জাহেদুল ইসলাম। 

 

উদ্বোধনী বক্তব্য রাখেন এআইটির প্রোগ্রাম অফিসার ইশতিয়াক ফেরদৌস তিশাদ।

 

অনুষ্ঠান মাস্টার ট্রেইনার কাজল রেখা দাশ, প্রশিক্ষণার্থী জোবাইদা আক্তার বক্তব্য দেন।

 

উল্লেখ্য, বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব। এই বিশাল জনগোষ্ঠীকে জনশক্তিতে রুপান্তরের লক্ষ্যে এআইটি ২০১২ সাল থেকে কক্সবাজার জেলাব্যাপী কাজ করছে। বিভিন্ন অকুপেশনের উপর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ চালু করেছে। এরই মাধ্যমে হাজারো বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে।