আজ শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

রাজস্হলী বাঙ্গালহালিয়াতে বন বিভাগ ও সেনাবাহিনীর ঝটিকা অভিযানে অবৈধ সেগুন গোল কাঠ জব্দ

রাজস্থলী প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ২০ ডিসেম্বর ২০২১ ১২:২৬:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

রাঙ্গামাটি জেলার  রাইখালী রেঞ্জের আওতাধীন নারানগিরি এলাকা হতে গোপন সংবাদের ভিত্তিতে  কাপ্তাই জোন অটল ৫৬  বেঙ্গলের অধিন বাঙ্গালহালিয়া ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার মোঃ হাফিজ আল ফায়ছাল এর   নেতৃত্বে সোমবার রাত ১১ টায় বিপুল পরিমান অবৈধ সেগুন  গোল কাঠ একটি পিকআপ গাড়ী সহ জব্দ করে।

স্থানীয়  এলাকাবাসী ও বন বিভাগ সূত্রে জানাযায়,কাপ্তাই উপজেলা নারানগিরি ও বাঙ্গালহালিয়া  এলাকায় রাতের আঁধারে পাচারের উদ্দোশ্যে কাঠ গুলো আনা হলে গোপন সংবাদের ভিত্তিতে অবৈধ সেগুন গোল কাঠ ও পিকআপ গাড়ী সহ আটক করে এবং সেনাবাহিনীর উপস্থিতি টেরপেয়ে কাঠ পাচারকারি পালিয়ে যেতে সক্ষম হয়।

 আটককৃত কাঠের আনুমানিক মূল্য প্রায় ৬লক্ষ   টাকা হবে বলে জানাগেছে। কাঠ পাচার রোধের বিষয়ে কথা হলে বন বিভাগের দায়িত্বরত রাইখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ কামাল হোসেন জানান,আমাদের জনবল সংকটের কারণে আমরা কাঠ পাচার রোধ করা সম্ভব হয়না। 

একটি চক্র প্রতিরাতে অবৈধ বিভিন্ন প্রজাতির  কাঠ পাচার করে থাকে, পাচার কারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান ওয়ারেন্ট অফিসার  হাফিজ আল ফায়সাল।

 আটককৃত কাঠ গুলো রাইখালী রেঞ্জের বাঙ্গালহালিয়া ফরেষ্ট ষ্টেশনকে হস্তান্তর করা হয়েছে। গত কয়েক দিন ধরে সেনাবাহিনীর কাঠ পাচার রোধে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। 

উল্লেখ্য যে প্রতিদিন রাজভিলা ও রাইখালী রেঞ্জের আওতাধীন ইসলামপুর, বাঙ্গালহালিয়া নাইক্যছড়া,কাকড়াছড়ি হতে রাতের বেলায় কাঠ পাচারকারীরা কাঠ পাচার করে আসছে। ইতিপূর্বে ৫৬ বেঙ্গল দায়িত্ব নেওয়ার পর হতে কাঠ পাচার রোধে অগ্রণী ভুমিকা রেখেযাচ্ছেন। যদি কাঠ পাচার রোধ সম্ভব না হলে অদুর ভবিষৎ পার্বত্য অঞ্চল ন্যারা ভুমিতে পরিণত হবে এতে কোন সন্দেহ নেই।