আজ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

রাঙ্গুনিয়ায় মসজিদ সংক্রান্ত বিরোধে হামলায় আহত ৪, থানায় মামলা

রাঙ্গুনিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ ০৩:৩৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম
রাঙ্গুনিয়ায় মসজিদ নিয়ে হামলার ঘটনায় আহত আবুল হাশেম।

রাঙ্গুনিয়ায় মসজিদের জায়গা ও নাম পরিবর্তন সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় চারজন আহত হয়েছে। শুক্রবার দুপুরে জুম্মার নামাজের পর উপজেলার পদুয়া ইউনিয়নের নারিশ্চা বটতল এলাকায় নারিশ্চা তালুকদার জামে মসজিদ মাঠে এ ঘটনা ঘটে। এই ঘটনায় শনিবার (২৫ ডিসেম্বর) ৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ১০-১২ জনকে বিবাদী করে মামলা দায়ের হয়েছে। 

 

হামলায় আহতরা হলেন- মৃত এছাল আহমেদ তালুকদারে ছেলে আবুল হাশেম (৩৫), মো. আবু বকর (৪০), মো. আবু তালেব (৪২) ও মৃত মৌলভী উকিল আহমেদ তালুকদারের ছেলে প্রকৌশলী মো. হাসান (৩২)। 

 

আহত চট্টগ্রাম সাউদার্ন ইউনিভার্সিটির শিক্ষক মো. হাসানের চাচা ও মামলার বাদী মো. নজরুল ইসলাম জানান, মামলায় মূল অভিযুক্তরা হলেন- মো. লোকমান হাকিম, মো. তারেক, মো. এনাম, মো. হারুন, মো. বাবুল, মো. সালাউদ্দিন, মো. আলী ও মো. লিয়াকত। শুক্রবার জুমার নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে বাসায় ফিরছিলেন তারা। হঠাৎ লাঠিসোটাসহ ধারালো অস্ত্র নিয়ে তাদের ওপর অতর্কিত হামলা চালায় অভিযুক্তরা। এ সময় আহতদের কাছ থেকে মসজিদের টাকাও ছিনিয়ে নেওয়া হয়। এর মধ্যে ইট দিয়ে আবুল হাশেমের মাথা থেঁতলে দেন হামলাকারীরা। তাকেসহ অন্যদের উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে অবস্থার অবনতি হলে তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মসজিদের নাম পরিবর্তন করে মসজিদের জায়গা দখল করতেই এই হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। 

হামলার ঘটনা অস্বীকার করে অভিযুক্ত লোকমান হাকিম জানান, জুম্মার নামাজের পর মসজিদ থেকে বের হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। এসময় তারা মসজিদের বিরোধীয় বিষয় নিয়ে গালিগালাজ করলে আমরা প্রতিবাদ করি। একপর্যায়ে হাতিহাতি শুরু হলে তাদের একজন পড়ে গিয়ে মাথা ফেটে যায়। একপর্যায়ে সংঘর্ষে আমাদেরও তিনজন আহত হয়। 

জানা যায়, দীর্ঘদিন ধরে নারিশ্চা তালুকদার মসজিদের নামকরণ ও জমি নিয়ে বিরোধ চলছে উভয় পক্ষের মধ্যে। বর্তমান মসজিদ কমিটিকে বাদ দিয়ে পাল্টা কমিটিও গঠন করেছেন অভিযুক্তরা। স্থানীয় বিএনপি নেতা মো. নুরুল ইসলামের নেতৃত্বে একদল লোক নানাভাবে মসজিদ বিশৃংখলা সৃষ্টি করে আসছে বলে অভিযোগ করছেন ভুক্তভোগীরা।

এ বিষয়ে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব মিল্কী বলেন, ‘এ ঘটনায় থানায় মামলা হয়েছে। এই ব্যাপারে আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।