আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

যানজট নিরসনে ফটিকছড়ি মেয়রের ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ফটিকছড়ি : | প্রকাশের সময় : বুধবার ২০ মার্চ ২০২৪ ০৯:৩৭:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ফটিকছড়ি পৌর সদর বিবিরহাট বাজারে  যানজট নিরসনে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন মেয়র ইসমাইল হোসেন। রমজান মাসে বাজারে যান চলাচল নির্বিগ্ন করতে তিনি  এ উদ্যোগ নেন। বিবিরহাট বাজারের গুরুত্বপূর্ণ সড়ক ও অলি- গলি দখল করে সৃষ্টি হওয়া  ভাসমান দোকানগুলো উচ্ছেদে বিশেষ অভিযান পরিচালনা করেন মেয়র নিজে। এছাড়া দ্রব্যমুল্য নিয়ন্ত্রনেও পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয় বৃহৎ এ বাজারে।

 

জানা যায়, বাজারে আগত গাড়িগুলো সড়কের উপর পার্কিং করার কারনে যানজট সৃষ্টির প্রধান অন্তরায়। এ থেকে উত্তোরণের জন্য বিকল্প হিসেবে দক্ষিনে ঈদগাহ মাঠ, উত্তরে কলেজ মাঠ ও পূর্বে সিনিয়র মাদ্রাসা মাঠ ব্যবহার করা হচ্ছে।

 

১৯ মার্চ (মঙ্গলবার) দুপুরে কলেজ রোডে গিয়ে দেখা যায় যত্রতত্র পার্কিং করা গাড়ি গুলো সরিয়ে নিতে পৌরসভার একদল শ্রমিক কাজ করছে। কাজে নিয়োজিত শ্রমিকরা গাড়ির  মালিক - চালকদের বিষয়টি বুঝিয়ে দিচ্ছেন।  কেউ অবাধ্য হলে তাকে সোপর্দ করা হচ্ছে থানায়। এসব কাজ উপস্থিত থেকে তদারকি করছেন মেয়র।

 

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে মেয়র ইসমাইল হোসেন বলেন, প্রতি বছর পাল্লা দিয়ে যানবাহন বাড়ছে। তবে সে তুলনায় সড়ক প্রশস্ত হয়নি। এমনিতেই বিবিরহাট বাজারে যানজট নিত্যসঙ্গী। তার উপর রমজানের অতিরিক্ত চাপ। তাই বিকল্প পার্কিং করে পৌর সদরকে যানজট মুক্ত রাখতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

এদিকে, উপজেলা সদর ও পৌরসভার প্রধান  বাজারের যানজট নিরসনে মেয়রের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।