আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
মিরসরাইয়ে চালু হলো অধ্যাপক আহমেদ কবির স্মৃতি মেধাবৃত্তি

মেধাবিদের হাতে বৃত্তি নৃ-গোষ্ঠী শিশুরা পেলো কম্বল

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই: | প্রকাশের সময় : মঙ্গলবার ৪ জানুয়ারী ২০২২ ০৪:৩৫:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ঢাকা বিশ^বিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত আহমেদ কবিরের নামে মেধাবৃত্তি চালু করা হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) সকালে চট্টগ্রামের মিরসরাই উপজেলার মিঠাছরা উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ মেধাবৃত্তি চালু করেন তাঁর সহধর্মীনি ঢাকা সিটি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক নীলুফার বেগম।

এসময় প্রয়াত অধ্যাপক আহমদ কবিরের পরিবারের তরফ থেকে বিদ্যালয়ের প্রতি ক্লাসের ৩ জন মেধাবী শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয় বৃত্তির অর্থ এবং স্থানীয় তালবাড়ীয়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পাড়ার শিতার্ত শিশুদের উপহার দেয়া হয় কম্বল। 

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি এম সাইফুল্লাহ দিদারের সভাপতিত্বে ও সাংবাদিক এনায়েত হোসেন মিঠুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সরকারের অর্থ মন্ত্রালয়ের যুগ্ম সচিব ড. চৌধুরী জিয়াউদ্দিন হায়াত।

পরে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জামশেদ আলমের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভায় অংশ নেন ঢাকা বিশ^বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. উপমা কবির, বিশ^বিদ্যালয়ের একই বিভাগের অধ্যাপক ও কানাডার টরেন্টো বিশ^বিদ্যালয়ের রিসার্চ অ্যাসোসিয়েট ড. মোসাদ্দেক হোসেন কামাল, যুক্তরাজ্য ম্যানচেস্টার বিশ^বিদ্যালয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. মিত্রা কবির, যুক্তরাজ্য ক্যানসার রিসার্চ ইউকে এর সিনিয়র কম্পিউটেশনাল বায়োলজিস্ট ড. মোকাররম হোসেন, ঢাকা বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. শায়লা নাসরিন, মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস.এম.এন জামিউল হিকমা, কালধারার প্রকাশক ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য শাহ আলম নিপু, মিঠাছরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মোশাররফ হোসেন, মিঠাছরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক প্রয়াত আবু জাফর আহমদের বড় ছেলে ডা. আতিকুল্লাহ সাঈদ সুমন ও একমাত্র কন্যা মুনিরা সাঈদ। 

প্রয়াত অধ্যাপক আহমদ কবিরের বড় মেয়ে ড. উপমা কবির জানান, ১৯৫৯ সালে তাঁর বাবা অধ্যাপক আহমদ কবির মিঠাছরা উচ্চ বিদ্যালয় থেকে ফাস্টডিভিশন পেয়ে মেট্রিকুলেশন পাশ করেছিলেন। এরপর চট্টগ্রাম কলেজ এবং পরে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বাংলা বিষয়ে এমএ পাশ করেন। এরপর তিনি দীর্ঘ সময় একই বিশ^বিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি মৃত্যুবরণ করেন ২০২১ সালের ৩ জানুয়ারি।