আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

মিয়ানমারে পাচারকালে জ্বালানি তৈলসহ পাচারকারী আটক

আমান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) : | প্রকাশের সময় : বুধবার ১৩ ডিসেম্বর ২০২৩ ০৮:০৩:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

মিয়ানমারে পাচারকালে কক্সবাজারের টেকনাফে দেড় হাজার লিটার জ্বালানি তৈল (অকটেন) জব্দ করেছে পুলিশ। এ সময় এক পাচারকারীকে আটক করা হয়। আটককৃত ব্যক্তি টেকনাফের সদর ইউনিয়নের দক্ষিণ ডেইল পাড়ার রহিম আলীর ছেলে মো. হারুন(৩০)। 

মঙ্গলবার রাতে টেকনাফের সাবরাং ইউনিয়নের ১নং ওয়ার্ড বাহারছড়া ঘাটের দক্ষিণ পাশে মেরিন ড্রাইভ সংলগ্ন সমুদ্র সৈকত এলাকা থেকে মিয়ানমারে পাচারকালে জ্বালানি তৈলসহ ওই পাচারকারীকে আটক করা হয়।

টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ওসমান গনি  বুধবার (১৩ ডিসেম্বর)  বিকালে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, ‘টেকনাফ থেকে নৌকায় করে আমদানিকৃত দাহ্য পদার্থ অকটেন তৈল মিয়ানমারে পাচারের গোপন সংবাদে পুলিশের একটি টিম মেরিন ড্রাইভে অভিযান পরিচালনা করে। এ সময় পালানোর চেষ্টাকালে এক পাচারকারীকে আটক করা হয়। চোরাচালানকারী চক্রের আরো ৮-৯ জন সদস্য কৌশলে পালিয়ে যায়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। চোরাচালানের সাথে জড়িত অন্যান্যদের গ্রেপ্তার করার জন্য অভিযান অব্যাহত রয়েছে। এছাড়া পাচারের জন্য ব্যবহৃত দুটি নৌকাও জব্দ করা হয়। 

এদিকে খোঁজ নিয়ে জানা যায়,মিয়ানমারে অভ্যন্তরে সংর্ঘষ চলছে। এই সংঘর্ষ কে কেন্দ্র করে এদেশের সীমান্তের পাশাপাশি অবস্থানকারী মিয়ানমারের বাসিন্দারা প্রায়ই এদেশের পন্যের উপর নির্ভরশীল। এ সুযোগগকে কাজে লাগিয়ে পাচারকারীরা বেপরেয়া হয়ে নিত্যপ্রয়োজনীয় পন্যসহ বিভিন্ন মালামাল পাচারে সক্রিয় হয়ে উঠে। তাই পাচার ঠেকাতে সীমান্তে কড়া নজরদারী রাখার জোর দাবী জানান টেকনাফের সচেতন মহল।