আজ শনিবার ৪ মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

মিরসরাইয়ের মিঠাছড়া মাদ্রাসার অধ্যক্ষের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই : | প্রকাশের সময় : বুধবার ২৪ জানুয়ারী ২০২৪ ০৫:০৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

চট্টগ্রামের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান মিরসরাইয়ের মিঠাছড়া ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ এমদাদ উল্লাহ খান (৪৯) ইন্তেকাল করেছেন। ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। মঙ্গলবার (২৩ জানুয়ারি) দিবাগত রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। বুধবার বাদে যোহর মিঠাছড়া ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার মাঠে মরহুমের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়েছে।

মিঠাছড়া মাদ্রাসার প্রভাষক সলিম নিজামী (সেলিম) জানান, বুধবার মাদরাসা থেকে শিক্ষার্থীদের নিয়ে খাগড়াছড়ি শিক্ষা সফরে যাওয়ার কথা ছিলো। সকালে হুজুরের মোবাইলে একাধিক কল দিলেও রিসিভ না হওয়ায় মিরসরাই সদরে উনার বাসায় খোঁজ নিতে গেলে দেখি হুজুর খাটের নীচে পড়ে আছে। পরবর্তীতে উনাকে মিরসরাই সেবা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। উনার পরিবার ঢাকায় থাকতো। মিরসরাইতে তিনি একা থাকতেন। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে মাদরাসায় শোকের ছায়া নেমে এসেছে। তিনি ২০১৭ সাল থেকে এই মাদ্রাসার অধ্যক্ষের দায়িত্ব পালন করতেছেন। তিনি ফেনী জেলা পরশুরাম উপজেলার বাসিন্দা। মৃত্যুকালে ২ ছেলে, স্ত্রী সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

জানাযা পূর্বে বক্তব্য রাখেন, মাদরাসা গর্ভনিং বড়ির সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খান, চট্টগ্রাম দারুল উলুম আলিয়া মাদরাসার পেন্সিপাল ড. মো. মহসিন, ভাইস পেন্সিপাল নিজামুল হক সাদেকী, প্রভাষক সলিম নিজামী (সেলিম)। এসময় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত : মিঠাছড়া ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসাটি মাওলানা সাজেদুল্লাহ (রহ:) কর্তৃক ১৮৮১ সালে প্রতিষ্ঠা করা হয়। এরপর থেকেই মাদ্রাসাটি অত্র এলাকায় ইসলামি শিক্ষায় বিস্তারে উল্লেখযোগ্য ভ‚মিকা রেখে চলছে।