আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

মায়ানমার অভ্যন্তরের ভারি অস্ত্র বিস্ফোরণের শব্দে কাপছে নাইক্ষ‍্যংছড়ির সীমান্ত এলাকা

মোঃ ইফসান খান ইমন,নাইক্ষ‍্যংছড়ি: | প্রকাশের সময় : রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৯:০০ অপরাহ্ন | জাতীয়

 নাইক্ষ‍্যংছড়ি মায়ানমার সীমান্তের ঘুমধুম থেকে শুরু করে,সদর ইউনিয়নের আষারতলী পযর্ন্ত প্রায় ১৮ কিঃ মিঃ সীমান্ত এরিয়া রয়েছে বাংলাদেশের,উক্ত সীমান্তর কোথাও না কোথাও প্রতিদিন মায়ানমারের অভ্যন্তরে ওই দেশের বিদ্রোহী সংগঠন আরকান আর্মি এবং মিয়ানমার সেনাবাহিনীর মাঝে সংঘর্ষ চলে আসছে এই সংঘর্ষের কারণে তাদের মাঝে রক্তের স্রোত বইছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

রোববার সকাল দশটার সময় হতে দুপুর একটা পযর্ন্ত প্রথমে তুমুল বেগে তারপর থেমে বিকট শব্দ করে আওয়াজ এসেছে নাইক্ষ‍্যংছড়ির তিনটি পয়েন্টের দুই কিলোমিটার ভিতরে।

সীমান্ত জনপদে বসবাস কারী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে,ঘুমধুমের ৩৫ সীমান্ত  পিলার দিয়ে সকাল দশটা থেকে দুপুর ১টা পযর্ন্ত কিছু সময় পরপর বিস্ফোরণের বিকট আওয়াজ আসে।

অপর দিকে ৪৩,৪৪,সীমান্ত দিয়ে বিকট শব্দ তুলে বিস্ফোরণের আওয়াজ শুরু হয় সকাল ৯ টা থেকে ১২ টা পর্যন্ত  বলে গণমাধ্যম কর্মীদেরকে জানিয়েছেন জামছড়ি  বাসিন্দা মোহাম্মদ কামাল।

এ বিষয়ে ঘুমধুমে চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ এবং নাইক্ষ‍্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল   আবছার ইমনের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন  লোকমুখে শুনেছি কিন্তু কোন ক্ষয়ক্ষতি নেই তবে সীমান্তে বসবাসরতরা আতঙ্ক  আছেন।

সম্প্রতি আন্তর্জাতিক আইন অমান্য করে  ঘুমধুমের তমব্রু সীমান্ত দিয়ে বাংলাদেশের প্রান্তে এসে পড়ে মিয়ানমারের যুদ্ধবিমান ও ফাইটিং হেলিকপ্টার একাধিক বার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করে,এবং ওই দেশের সেনাবাহিনীর ব্যবহারিত গোলাবারুদ বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়াতে ভাবিয়ে তুলেছে সীমান্তে বসবাসরত মানুষকে।