আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

মহেশখালীতে কোহেলিয়া নদী রক্ষার দাবীতে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে নৌ-র‍্যালী ও জেলেদের মানববন্ধন

সরওয়ার কামাল, মহেশখালী : | প্রকাশের সময় : রবিবার ১৭ মার্চ ২০২৪ ০৪:৩০:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

মহেশখালীতে কোহেলিয়া নদী রক্ষার দাবীতে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস ২০২৪ উপলক্ষে কোহেলিয়া নদী পুনরুদ্ধার ও জেলেদের মাছ ধরার অধিকারের দাবী জানিয়ে ১৬ই মার্চ বিকালে কোহেলিয়া নদীতে নৌ-র‍্যালী ও প্রতীকী নৌকা ভাসিয়ে প্রতিবাদ জানিয়েছেন জেলেরা । 

পরে কোহেলিয়া নদীর চরে দাড়িয়ে কোহেলিয়া নদী রক্ষার দাবীতে মানববন্ধনের আয়োজন করা হয় । ওয়াটারকিপার্স বাংলাদেশ , মহেশখালী জন-সুরক্ষা কমিটির , কোহেলিয়া নদী রক্ষা কমিটি ও কোহেলিয়া মৎস্যজীবী সমবায় সমিতির যৌথ আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে । 

মহেশখালী জন-সুরক্ষা কমিটির সভাপতি নুর মোহাম্মদের সভাপতিত্বে নৌ-র‍্যালী ও মানববন্ধনে সম্মানীত অতিথি ছিলেন- বাপা মহেশখালী আঞ্চলিক শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকী । এতে বক্তব্য রাখেন মহেশখালী জন-সুরক্ষা কমিটির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী স্বপ্ন ফাউন্ডেশনের সভাপতি মাষ্টার এমরান সরওয়ার , কোহেলিয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নূরুল কাদের , সাধারন সম্পাদক ছফুর আলম , ইউনুছখালীর তরুণ সমাজ সেবক মিজানুর রহমান , মোঃ রিদুয়ান সহ স্থানীয় জেলে ও বিভিন্ন পেশার লোকজন মানববন্ধনে উপস্থিত ছিলেন । 

মানববন্ধনে বক্তারা বলেন , একসময়ের খরস্রোতা কোহেলিয়া নদী এখন মৃত প্রায় । প্রাকৃতিক ভাবে সৃষ্ট কোহেলিয়া নদীকে উন্নয়নের দোহাই দিয়ে ধ্বংস করা হয়েছে । এর সাথে গলা টিপে হত্যা করেছে এ নদীতে মাছ আহরণ করা হাজারো জেলে পরিবারকে । দখল ও ভরাটে পানি শুন্য নদীতে মাছ না পাওয়ায় নিরব কান্না চলছে কোহেলিয়া নদীতে মাছ ধরা প্রতিটি জেলে পরিবারে । বিলুপ্ত হয়েছে শত শত বোট চাম্পান , এতে বেকার হয়েছে বহু মাঝিমাল্লা । কয়লা বিদ্যুৎ প্রকল্পের বর্জ্যে দূষিত হচ্ছে নদীর পানি , এর ফলে মারা যাচ্ছে নদীর মাছসহ বিভিন্ন জলজ প্রাণী । জীববৈচিত্র ধ্বংসের ফলে পরিবেশ বিপর্যয় হচ্ছে মারাত্মকভাবে । কোহেলিয়া নদীর সাথে জড়িত রয়েছে দ্বীপের দুই লক্ষ মানুষের জীবন জীবিকা । সুতরাং কোহেলিয়া নদী রক্ষা করতে না পারলে এ দ্বীপে কোন উন্নয়নই টেকসই হবে না বলে মনে করেন বক্তাগন । অবৈধ দখলদারের কবল থেকে নদী উদ্ধারের কোন উদ্যোগ নাই সরকারি কোন দপ্তরের । একারনে যে যেভাবে পারছে সেভাবে অবৈধ দখল করে নিচ্ছে কোহেলিয়া নদী । এ নদী ধ্বংস হলে ব্যাহত হবে লবন চাষ ও মৎস্য চাষের । 

তাই যতদ্রুত সম্ভব কোহেলিয়া নদী পুনরুদ্ধারের দাবী জানানো হয় মানববন্ধনে ।