আজ সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

ভোটার উপস্থিতি কম, শান্তিপুর্ন ভাবে চলছে ভোট গ্রহণ

এম.মনছুর আলম, চকরিয়া : | প্রকাশের সময় : রবিবার ৭ জানুয়ারী ২০২৪ ০৩:০২:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজার-১ চকরিয়া-পেকুয়া আসনে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচ‌নে শা‌ন্তিপূর্ণ ভাবে ভোট গ্রহন চলছে।

র‌বিবার (৭জানুয়ারী) সকাল ৮টা থেকে চকরিয়া-পেকুয়ায় ১৫৮টি ভোট কে‌ন্দ্রে এক‌যো‌গে ভোট গ্রহন শুরু হয়।

 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, চকরিয়া-পেকুয়া আসনে ১৫৮টি কেন্দ্রে সকাল থে‌কে ভোটারেরা লাই‌নে দা‌ঁড়ি‌য়ে নিজ নিজ কেন্দ্রে ভোট প্রদান করতে দেখা গেছে। তবে এ বারের সংসদ নির্বাচনে পুরু‌ষের তুলনায় নারী ভোটার কিছুটা উপ‌স্থি‌তি বে‌শি দেখা মেলে। তবে অন্যান্য নির্বাচনের তুলনায় এই নির্বাচনে বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা যায় ভোটারের উপস্থিতি খুবই নগন্য ও ভোটার শূন্য লক্ষ্য করা গেছে। এদিকে সকা‌ল সাড়ে ১০টার পর থেকে চকরিয়ায় বদরখালী এম এস ফাজিল মাদ্রাসা কেন্দ্র, পূর্ব বড় ভেওলা জিএন মিশানারী উচ্চ বিদ‌্যালয় কেন্দ্র, ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয় কেন্দ্র, পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদ কেন্দ্র, হারবাং বার্মিচ সরকারী প্রাথ‌মিক বিদ‌্যালয় কেন্দ্র, হারবাং সরকারী প্রাথ‌মিক বিদ‌্যালয় কেন্দ্র, হালকাকারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্র, লক্ষ্যারচর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, কৈয়ারবিল উচ্চ বিদ্যালয় কেন্দ্র, সওদাগরঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, চরণদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, ফাঁসিয়াখালী দিগরপানখালী উচ্চ বিদ্যালয় কেন্দ্র, চকরিয়া কোরক বিদ্যাপীঠ কেন্দ্র, ডুলাহাজারা জনারাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র ঘু‌রে ভোটার শূন্য এ চিত্র দেখাগে‌ছে। এ‌খ‌নো পর্যন্ত উপজেলার কোথাও কোন ধর‌নের অপ্রী‌তিকর ঘটনার খবর পাওয়া যায়‌নি। 

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়ন ও পৌরসভায় ১১৪টি ভোট কেন্দ্রের বিপরীতে ১ লাখ ৮৭ হাজার ২৪৭ জন পুরুষ ও এক লাখ ৬৪ হাজার ২৪২ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে ৩ লাখ ৫১ হাজার ৫০৯ জন। এছাড়াও পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়নে ৪৪ ভোট কেন্দ্রের বিপরীতে ৭২ হাজার ৫৫ জন পুরুষ ও ৬০ হাজার ৮০৯ নারীসহ ভোটার সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৮৬৪ জন। দুই উপজেলায় সর্বশেষ মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৪ হাজার ৩৭৩ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চকরিয়া-পেকুয়া আসনে ৭ জন প্রার্থী মাঠে থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে  ভোটারেরা জানান, বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী জাফর আলম (ট্রাকগাড়ি) প্রতীক ও কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মোহাম্মদ ইবরাহিম (হাতঘড়ি) প্রতীকের মধ্যে। 

 

চকরিয়া উপজেলার সহাকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: ফখরুল ইসলাম ব‌লেন, এক‌টি সুষ্ঠু, সুন্দর ও নির‌পেক্ষ নির্বাচন উপ‌হার দি‌তে প্রশাসন কাজ করে যাচ্ছে। দুপুর পর্যন্ত কোথাও কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

তিনি বলেন, চকরিয়া উপজেলায় নির্বাচনী মাঠে ১১৪টি ভোট কেন্দ্রে বিপরীতে ১৭৭৩ জন আইনশৃংখলা বাহিনীর সদস্য কাজ করছেন। তাদের পাশাপাশি সার্বক্ষনিক ভাবে ভোটের মাঠে ৬জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রয়েছেন বলে জানান।