আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

ব্রিকসের ব্যাংকে ১ শতাংশ মালিকানা পাচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : সোমবার ২৮ অগাস্ট ২০২৩ ১০:৫৫:০০ অপরাহ্ন | জাতীয়

ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ১ শতাংশ শেয়ার (মালিকানা) পাচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক, ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনটি পাস হলে একই সঙ্গে এই ব্যাংকের দুটি প্রকল্পে ৮০ কোটি ডলার অর্থায়ন পাওয়ার আশা করছে সরকার। এ অর্থায়নে ঢাকা-নারায়ণগঞ্জ গ্যাস পাইপ লাইন প্রকল্প এবং বসিলায় ওয়াসার পানি সরবরাহ প্রকল্প নেওয়া হবে।

 

সোমবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

 

সভা শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

 

তিনি বলেন, ব্রিকসের আওতায় এ ব্যাংক তৈরি করা হয়েছে। এ রকম বহুজাতিক ব্যাংক যদি এখানে কাজ শুরু করতে হয়, তাহলে আইনি সুরক্ষা দিতে হয়। এরইমধ্যে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংককে (এডিবি) কিছুটা দেয়া আছে। ঠিক সে রকমভাবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে কাভারেজ দেয়ার জন্য এই আইনের খসড়াটা ইআরডিতে উপস্থাপন হয়েছে এবং সেই আইনের খসড়া কেবিনেট চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

 

মাহবুব হোসেন বলেন, এই আইনের আওতায় ব্যাংকের স্টাফ ও কনসালটেন্টরা যে ট্যাক্স ফ্রি বেতন-ভাতাদি ও সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, সেগুলো পাবেন। বিশেষ করে নিজেদের ব্যবহারের জন্য কোনো পণ্য আমদানি করলে ভ্যাট ও ট্যাক্স ফ্রি সুবিধা পাবেন।

 

তবে তারা যখন চলে যাবেন, তখন আমদানিকৃত পণ্য ফেরত নিয়ে যেতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। ফেরত না নিয়ে বাংলাদেশে বিক্রি করতে চাইলে আইন অনুযায়ী নির্ধারিত ট্যাক্স বা ভ্যাট দিতে হবে।

 

সদ্য সমাপ্ত ব্রিকসের শীর্ষ সম্মেলনের শেষ দিন গত ২৪ আগস্ট ছয়টি দেশকে জোটটির পূর্ণ সদস্য হিসেবে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। দেশগুলো হলো- আর্জেন্টিনা, মিসর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।