আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

বাড়ানোর পরদিনই কমলো স্বর্ণের দাম

অর্থ- বাণিজ্য ডেস্ক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৮ জানুয়ারী ২০২৪ ০৫:০৩:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

দেশের বাজারে স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, শুক্রবার (১৯ জানুয়ারি) থেকে নতুন দাম কার্যকর হবে।

 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

 

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১২ হাাজার ৪৪১ টাকা।  এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৫ হাজার ৬৭৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯০ হাজার ৫৭১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৭৫ হাজার ৪৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

এর আগে গতকাল ১৭ জানুয়ারি সবশেষ স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন। যা আজ ১৮ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। তবে দাম বাড়ানোর ২৪ ঘন্টা না পেরোতেই স্বর্ণের দাম কমালো সংগঠনটি।

 

বাজুস সূত্রে জানা যায়, বুধবার (১৭ জানুয়ারি) ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণের দাম ১ লাখ ৭ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯২ হাজার ২৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৭৬ হাজার ৬৩২ টাকা নির্ধারণ করা হয়।

 

উল্লেখ্য, ২০২৩ সালে ২৯ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস।