আজ বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
সেন্টমার্টিনগামী জাহাজে বাড়তি মূল্য ও ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন

বার আউলিয়া ও কর্ণফুলিকে জরিমানা

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ০৭:৩৩:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

সীমান্তে অস্থিরতার অভিযোগে টেকনাফ সেন্টমার্টিনগামী জাহাজগুলো বন্ধ রয়েছে। এই সুযোগে ইনানী সেন্টমার্টিনগামী জাহাজ বার আউলিয়া ও কর্ণফুলি টিকিটে বাড়তি দাম হাতিয়ে নিচ্ছে। বোঝাই করছে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী। 

এদিকে, উখিয়া ইনানী নৌবাহিনীর জেটিঘাট হয়ে সেন্টমার্টিনগামী পর্যটকবাহী ২ টি জাহাজকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এতে বার আউলিয়া ১ লাখ টাকা এবং কর্ণফুলি জাহাজকে ৩০ হাজার টাকা। 

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে উখিয়া উপজেলার সহকারি কমিশনার (ভূমি) সালেহ আহমেদ এ অভিযান পরিচালনা করেন।

ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহনের কারণে তাদের এই জরিমানা গুনতে হয়েছে। 

সালেহ আহমেদ জানিয়েছেন, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করে বার আউলিয়া ও কর্ণফুলি জাহাজ। তাই জরিমানা করা হয়েছে। 

একই সঙ্গে বার আউলিয়া জাহাজের কর্তৃপক্ষের বিরুদ্ধে পর্যটক হয়রানী ও নাজেহালের অভিযোগ ছিল। এ বিষয়ে তাদেরকে সর্তক করা হয়েছে।

কর্ণফুলি জাহাজের কক্সবাজারের ইনচার্জ ও জাহাজ মালিক সমিতির নেতা হোসাইন ইসলাম বাহাদুর জরিমানার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, বার আউলিয়া জাহাজের ধারণ ক্ষমতা ৮৫০ জন, যেখানে যাত্রী ছিল ১০৭০ জন। ফলে ২২০ জন অতিরিক্ত যাত্রী ছিল। কর্ণফুলি জাহাজের ধারণ ক্ষমতা ৭৫০ জনের স্থলে যাত্রী ছিল ৮৫০ জন। ওখানে ১০০ অতিরিক্ত যাত্রী ছিল।

তিনি বলেন, মিয়ানমারের সীমান্ত পরিস্থিতির কারণে ১০ ফেব্রুয়ারি থেকে টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী সকল জাহাজ বন্ধ। এখন পর্যটন মৌসুম এবং পর্যটকের চাপ রয়েছে। এতে অতিরিক্ত পর্যটক সেন্টমার্টিনের যেতে আগ্রহী। যে কারণে কিছু অতিরিক্ত টিকেট বিক্রি করে কাউন্টারগুলো। এটা না করতে বলে দেওয়া হয়েছে।