আজ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

বাফুফের বিরুদ্ধে অভিযোগ এনে ফিফাকে বসুন্ধরার চিঠি

খেলাধুলা ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ৫ ফেব্রুয়ারী ২০২২ ০৯:৪২:০০ অপরাহ্ন | খেলাধুলা

বাফুফের বিভিন্ন সিদ্ধান্ত ও কর্মকাণ্ডের ওপর অভিযোগ এনে শনিবার (৫ ফেব্রুয়ারি) ফিফা ও আন্তর্জাতিক ক্রীড়া আদালতে চিঠি দিয়েছে বসুন্ধরা কিংস। তবে এ বিষয়ে বসুন্ধরা কিংস অথবা বাফুফে কেউ কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস চলমান মৌসুমের কিছু বিষয় নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে চিঠি দিয়েছে। ফিফার পাশাপাশি সুইজারল্যান্ডের আন্তর্জাতিক ক্রীড়া আদালতের কোর্ট অব আরব্রিটেশবন স্পোর্টসেও (সিএএস) বিষয়টি অবহিত করেছে বসুন্ধরা কিংস। অভিযোগের বিষয়ে কিংস কর্তৃপক্ষ আনুষ্ঠানিক কোনো বক্তব্য না দিলেও ফেডারেশনের সঙ্গে বেশ কিছুদিন ধরে দ্বন্দ্ব চলছে তাদের।

সম্প্রতি ক্লাবটির ভেন্যু নিয়ে দুই পক্ষের মধ্যে চলে একটি স্নায়ুযুদ্ধ। বসুন্ধরা কিংস চলতি মৌসুমে নিজেদের হোম ভেন্যু বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে খেলার জন্য প্রস্তুত ছিল। বাফুফে প্রথমে বসুন্ধরা কমপ্লেক্সকে হোম ভেন্যু হিসেবে স্বীকৃতি দিয়েছিল। পরবর্তীতে হোম ভেন্যু বাদ দিয়ে বাফুফের অধীনে বসুন্ধরা কমপ্লেক্সকে রাখা হয়েছিল। যেখানে আপত্তি ছিল বসুন্ধরা কিংসের। একের পর এক নাটক শেষে, ৪৮ ঘণ্টার কম সময়ের মধ্যে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সেকে ভেন্যু থেকে বাদ দেয় দেশের ফুটবল ফেডারেশন।

যার কারণে চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের ম্যাচগুলো টঙ্গী ও মুন্সিগঞ্জের মাঠে অনুষ্ঠিত হচ্ছে। অপরদিকে সংস্কার চলায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলতি মৌসুমে হচ্ছেনা ফুটবলের কোনো ম্যাচ। এর আগে অবশ্য স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপের ম্যাচ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল।

তবে ঝুঁকিপূর্ণ টার্ফ উল্লেখ করে বেশ কিছু ক্লাবের অভিযোগ করায় প্রিমিয়ার লিগে ভেন্যুর তালিকা থেকে বাদ দেয়া হয় কমলাপুরকে।

বসুন্ধরা কিংসের সঙ্গে বাফুফের দ্বন্দ্ব চলছিল বেশ কয়েক মাস আগে থেকেই। গত বছরের ডিসেম্বরে ফেডারেশন কাপ টার্ফে আয়োজনের জন্য বসুন্ধরা কিংস ড্রয়ের পরও নাম প্রত্যাহার করে নেয়। অভিযোগ ছিল সূচি পরিবর্তন নিয়েও। গুঞ্জন উঠেছে, ভেন্যু দ্বন্দ্ব ছাড়াও প্রিমিয়ার লিগের বাইলজের নানা ধারা উপধারা উল্লেখ করে বসুন্ধরা কিংস ফিফা-এএফসিতে চিঠি দিয়েছে।

বসুন্ধরা কিংস আন্তর্জাতিক চিঠি চালাচালিতে আগে সাফল্য দেখিয়েছে। এএফসি কাপের সূচি পরিবর্তন ও ক্ষতিপূরণ পেয়েছিল বসুন্ধরা কিংস। তবে বাফুফের সঙ্গে চলমান ইস্যুতে ফলাফল কার পক্ষে যায় এখন সেটাই দেখার বিষয়।