আজ সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
কক্সবাজারের ৪ টি আসনে ২৫ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ

বাছাইয়ে টিকে গেলো পিতা-পুত্র, ৮ স্বতন্ত্র প্রার্থী বাতিল

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : সোমবার ৪ ডিসেম্বর ২০২৩ ১০:৫৫:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজারের ৪ টি আসনে মনোনয়ন জমা করা ৩৫ প্রার্থীর মধ্যে বৈধতা পেয়েছে ২৫ জন। সেখানে ২৩ জন দলীয়, বাকি ২ জন স্বতন্ত্র।

 

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে একমাত্র স্বতন্ত্র দুই প্রার্থী হলেন, বর্তমান সংসদ সদস্য জাফর আলম ও তার পুত্র তানভীর আহমদ সিদ্দিকী তুহিন।

 

এই আসনে বিভিন্ন দলের মনোনীত প্রার্থী হিসেবে বৈধতা পেয়েছেন, বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিম ও আবদুল আউয়াল মামুন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির আবু মোহাম্মদ বশিরুল আলম, জাতীয় পার্টি (জেপি) এর এ. এইচ সালাহউদ্দীন মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মুহাম্মদ বেলাল উদ্দিন ও জাতীয় পার্টির (জাপা) হোসনে আরা।

 

মনোনয়নপত্র দাখিলকারী ১৩ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের সালাহউদ্দিন আহমদ সিআইপি, স্বতন্ত্র শাহনেওয়াজ চৌধুরী (স্বপন মিয়া), শফিকুল ইসলাম, কামরুদ্দিন ও শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াছের প্রার্থীতা বাতিল ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা।

 

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ৭ জন। সেখানে সবার মনোনয়নপত্র টিকেছে।

 

তারা হলেন, আওয়ামী লীগের আশেক উল্লাহ রফিক, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এর মাহাবুবুল আলম, জাকের পার্টির মোহাম্মদ ইলিয়াছ, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) এর মোহাম্মদ খাইরুল আমিন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর মোহাম্মদ জিয়াউর রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) এর মোহাম্মদ মোহাম্মদ শরীফ বাদশা ও ইসলামী ঐক্য জোটের মো. ইউনুছ।

 

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনে ৬ প্রার্থীর মধ্যে বৈধতা পেয়েছে ৪ জন।

 

তারা হলেন, আওয়ামী লীগের প্রার্থী সাইমুম সরওয়ার কমল, বাংলাদেশ কল্যাণ পার্টির আবদুল আউয়াল মামুন, জাতীয় পার্টির (জাপা) এডভোকেট মোহাম্মদ তারেক, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মোহাম্মদ ইব্রাহিম।

 

মনোনয়নপত্রে ত্রুটি থাকায় মো. আবদুল মজিদ (স্বতন্ত্র) এর প্রার্থীতা বাতিল হয়েছে। ন্যাশনাল আওয়ামী পার্টি (এনপিপি) এর শামীম আহসানের প্রার্থীতা স্থগিত রয়েছে।

 

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে মনোনয়নপত্র দাখিল করেন ৯ জন।

 

তাদের মধ্য থেকে বৈধতা পেয়েছে ৬ প্রার্থী।

 

তারা হলেন, আওয়ামী লীগের প্রার্থী শাহীন আক্তার (আবদুর রহমান বদির স্ত্রী), জাতীয় পার্টির (জেপি) নুরুল আমিন সিকদার ভুট্টু, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদ আলম, তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব, ইসলামী ঐক্য জোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী, বাংলাদেশ কংগ্রেসের মো. ইসমাইল।

 

নানা ত্রুটিজনিত কারণে স্বতন্ত্র প্রার্থী সোহেল আহমদ বাহাদুর, মো. নুরুল বশর ও মোহাম্মদ ইসহাকের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

 

৩ ও ৪ ডিসেম্বর কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হয়। এ সময় সংশ্লিষ্ট দপ্তর ও অফিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

শেষে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মুহম্মদ শাহীন