আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের বিভাগীয় চারটি শহরে ভারতের সেরা বিশ্ববিদ্যালয় নিয়ে আয়োজন হচ্ছে ‘শিক্ষা মেলা’

Author Thedaily Shangu | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৬ জুলাই ২০২৩ ০৭:৫৯:০০ অপরাহ্ন | জাতীয়

নিজস্ব প্রতিবেদক :

রাজধানী ঢাকাসহ দেশের চারটি বিভাগে জমকালো ভাবে আয়োজন হতে যাচ্ছে ভারতীয় শিক্ষার উপর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এডুকেশন শো সিরিজ ‘শিক্ষা মেলা’ স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২৩। অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড আয়োজিত শিক্ষা মেলায় ২৫টির  বেশি ভারতের উচ্চ র্যাঙ্কযুক্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এছাড়া এ সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা সঠিক কোর্স বেছে নিতে এবং ভর্তি সংক্রান্ত হালনাগাদ ও সঠিক তথ্য শেয়ার করার মাধ্যমে শিক্ষার্থীদের কাউন্সেলিং করবেন। ইন্ডিয়া এক্সপোতে অংশগ্রহণ করে  শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজে অন-স্পট আবেদন করার একটি অনন্য সুযোগ প্রদান করবে এবং ১০০ শতাংশ মেধা-ভিত্তিক  স্কলারশীপ প্রদান করবে। আগামী ৭ ও ৮ জুলাই চট্টগ্রাম শহরের দ্য পেনিনসুলায় থেকে শুরু হয়ে ১০ ও ১১ জুলাই ঢাকার যমুনা ফিউচার পার্কে, ১৩ জুলাই খুলনা সিটি ইন হোটেলে এবং ১৫ জুলাই রাজশাহীর গার্ডেন রিভার ভিউ হোটেলে এক্সপোটি অনুষ্ঠিত হবে।

স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল অ্যান্ড সিভিল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, ক্লাউড কম্পিউটিং, হোটেল ম্যানেজমেন্ট, ট্যুরিজম ম্যানেজমেন্টের মতো জনপ্রিয় কিছু কোর্স অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো অফার করবে বলে জানা গেছে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হল : বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ), শারদা ইউনিভার্সিটি, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, চণ্ডীগড় ইউনিভার্সিটি, অ্যামিটি ইউনিভার্সিটি, এসআরএম ইউনিভার্সিটি, মানব রচনা ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, বিএমএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, পিডিইইউ, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মোদি ইউনিভার্সিটি, অওগঝ ব্যাঙ্গালোর, সিভি রমন বিশ্ববিদ্যালয়, আদিত্য গ্রুপ অফ ইনস্টিটিউটস, পিম্পরি চিঞ্চওয়াড় বিশ্ববিদ্যালয়সহ প্রমুখ।

প্রসঙ্গত, ভারতীয় উচ্চশিক্ষার শক্তিগুলিকে তুলে ধরাই হল এক্সপোর মূল উদ্দেশ্য যে সমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক, স্নাতকোত্তর বা এমনকি কর্মজীবী পেশাজীবী তারা স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে যোগদান করতে পারবেন। শিক্ষার্থী এবং অভিভাবকদের বিনামূল্যে এক্সপোতে অংশগ্রহণ করতে https://studzinindiaexpo.com/bangladesh/ এ নিবন্ধন করতে পারবেন বলে জানানো হয়েছে।