আজ রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের মর্টারশেল ও বুলেট পতিত হওয়ায় মিয়ানমারের বিজিপিকে প্রতিবাদলিপি প্রেরণ

আামান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) : | প্রকাশের সময় : রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ ০৯:৩৯:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

সাম্প্রতিক মিয়ানমারের অভ্যন্তরে মিয়ানমার আর্মি- বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এবং আরাকান আর্মি'র মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। এ সংঘর্ষের জের ধরে গত ২৭ জানুয়ারি মিয়ানমার হতে ফায়ারকৃত ১৩ টি মর্টার শেল এবং ১ রাউন্ড বুলেট কক্সবাজার ব্যাটালিয়ন ( ৩৪ বিজিবি ) এর দায়িত্বপূর্ণ সীমান্ত সংলগ্ন বাংলাদেশের অভ্যন্তরে পতিত হয়েছে । ওই ঘটনার বিজিবি'র পক্ষ হতে তাৎক্ষণিক প্রতিপক্ষ মিয়ানমারের বিজিপিকে প্রতিবাদলিপি প্রেরণ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ  (বিজিবি) । 

 

উক্ত ঘটনার প্রেক্ষিতে বিজিবি'র মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান রবিবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১ হতে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত মিয়ানমারের ফায়ারকৃত মর্টার শেল এবং বুলেট বাংলাদেশে পতিত হওয়ার স্থান পরিদর্শন এবং পর্যবেক্ষণ করেছেেন। এছাড়াও সংশ্লিষ্ট পালংখালী , তুমব্রু এবং হোয়াইক্যং বিওপি পরিদর্শন করে মিয়ানমারে সাম্প্রতিক চলমান সংঘর্ষ এবং প্রতিপক্ষের বিদ্রোহী গোষ্ঠী ও তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করেন।এসময় বিজিবি'কে সীমান্ত এলাকায় সতর্কতার সাথে দায়িত্ব পালনে প্রেষণা প্রদান করা হয় । 

 

এসময় বিজিবি মহা পরিচালক বলেন, বিজিবি একটি স্বনামধন্য সুপ্রশিক্ষিত বাহিনী । মিয়ানমারের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিজিবি পেশাদারিত্বের সাথে অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে ।

 

কক্সবাজার ব্যাটালিয়ন ( ৩৪ বিজিবি) অধিনায়ক কর্নেল মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।