আজ শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ই আষাঢ় ১৪৩১

ফটিকছড়িতে রাবারবাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানে লুটপাট ও শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ

ফটিকছড়ি প্রতিনিধি: : | প্রকাশের সময় : শনিবার ১১ নভেম্বর ২০২৩ ১০:০৬:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ফটিকছড়িতে দাঁতমারা রাবার বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে অবৈধ উচ্ছেদ অভিযানে লুটপাট ও শ্লীলতাহানির চেষ্টার অভিযোগ এনে ভুজপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন জাহেদা বিবি নামে এক নারী। এর আগে গত সপ্তাহে একই এলাকায় উচ্ছেদ করতে গিয়ে লক্ষাধিক টাকার পেপে গাছ কেটে ফেলে দেয় বাগান কর্তৃপক্ষ। 

 

থানায় দায়ের করা লিখিত অভিযোগের ভিত্তিতে জানা যায়,  ভুক্তভোগী নারী জাহেদা বিবি দীর্ঘদিন ধরে দাঁতমারা ইউনিয়নের ইসলামপুর এলাকায় বসবাস করে আসছিল। জায়গাটি রাবার বাগানের হলেও তারা আগাম কোন নোটিশ না দিয়েই হঠাৎ করে বাগানের আনসার ও কর্মকর্তা কর্মচারীদের নিয়ে তাঁর বাড়ীতে অভিযানে যায়।  রাবার বাগানে কর্মচারী হাফেজ শফির ইন্দনে বাগানের আনসার সদস্যরা কিছু বুঝে উঠার আগেই জাহেদা বিবির বসত ঘর ভেঙ্গে গুড়িয়ে দেয়। এসময় ঘরের মুল্যবান আসবাব পত্র ভাংচুর করে। এ ঘটনায় দিশেহারা হয়ে জাহেদা বিবি বাঁধা দিতে গেলে আনসার ও বাগান কর্মচারীরা তাঁকেও মারধর করে।  এসময় তারা তার পড়নের কাপড় চোপড় ছিড়ে শ্লীলতাহানির চেষ্টা করে।  ঘটনার সময় বাগানের কর্মচারীরা তার আলমারীতে থাকা নগদ টাকা ও স্বর্নালংকার লুট করে নিয়ে যায়। পড়ে খবর পেয়ে জাহেদার ছেলে জায়েদুল ইসলাম সেখানে গেলে বাগানের আনসার সদস্যরা তাকেও মারধর করে।  ভুক্তভোগীদের চিৎকারে আশপাশের গ্রামবাসী এগিয়ে আসলে অবস্থা বেগতিক দেখে বাগানের কর্মকর্তারা ঘটনাস্থল ত্যাগ করেন।  ঘটনার পর আহত জাহেদা বিবি ও তার ছেলে রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এ ঘটনার পর এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে।  

 

জাহেদা বিবি সাংবাদিকদের জানান, রাবার বাগানের অধিকাংশ কর্মচারী বাগানের জায়গা জবর দখল করে বসতির পাশাপাশি বানিজ্য করলেও বাগান কর্তৃপক্ষ সেগুলোর বিষয়ে কোন ব্যবস্থা নেয়না।  বাগানের অসাধু কর্মচারীদেরকে দাবীকৃত টাকা না দিলে তারা এলাকার নিরীহ ভুমিহীনদের উপর উচ্ছেদ অভিযান চালায়।  

 

এ ব্যাপারে ভুজপুর থানার উপ পুলিশ পরিদর্শক (এসআই)  মো. রাশেদুল হাসান বলেন, গত সপ্তাহের পেপে বাগান কেটে ফেলার ঘটনায় অভিযোগ পেয়ে সরেজমিন তদন্ত করেছি। কেটে ফেলা বাগানটি অনেক পুরনো।  ফলজ গাছ গুলো না কেটে রাবার গাছ লাগালে সহিংসতা এড়ানো যেতো।  এ ছাড়া বাগানটিতে অধিকাংশ বসবাসকারীই তো বাগানের স্টাফ। এ ছাড়া গতকালকের ঘটনার বিষয়ে তদন্ত করে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

 

এ ব্যাপারে দাঁতমারা রাবার বাগানের ডিজিএম মিজানুর রহমান বলেন,  আমরা জবর দখলকৃত রাবার বাগানে ভুমি উদ্ধারে অভিযান চালিয়ে অবৈধ দখল মুক্ত করেছি। অভিযানেরনসময় জবর দখলকারীদের হামলায় আমাদের ৪/৫ জন কর্মকর্তা কর্মচারী আহত হয়েছে। এসময় কারো শ্লীলতাহানির চেষ্টা এবং স্বর্ন ও টাকা লুট করার ঘটনা সঠিক নয়।