আজ শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

ফটিকছড়িতে পুদিনা পাতার চাষে ভাগ্য বদলাবে কৃষকের

সালাহউদ্দিন জিকু, ফটিকছড়ি | প্রকাশের সময় : রবিবার ২৬ মার্চ ২০২৩ ০৭:২৭:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

 

পবিত্র রমজানকে মাসকে উপলক্ষ্য করে ফটিকছড়ির বিভিন্ন এলাকায় ব্যাপক হারে পুদিনা পাতার চাষাবাদ হয়েছে। ফলে, রমজান মাসে ইফতারির অন্যতম উপকরন পুদিনা পাতার ব্যবসাও বেশ জমে উঠেছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা এখন তাদের ক্ষেত থেকে পুদিনা পাতা উত্তোলনে ব্যস্ত সময় পার করছেন। বিক্রিও হচ্ছে বেশ ভাল। ফটিকছড়িতে উৎপাদিত পুদিনা পাতা স্থানীয় বিভিন্ন হাট বাজার গুলোতে খুচরা বিক্রির পাশাপাশি চলছে পাইকারিভাবে বিক্রিও। পাইকারী ক্রেতারা উপজেলার বিভিন্ন এলাকার ক্ষেত থেকে সরাসরি পাইকারি দামে পুদিনা পাতা কিনে সরবরাহ করছে চট্টগ্রামসহ বিভিন্ন জেলা শহরের মার্কেট গুলোতে। 

 

প্রত্যেক বছর রমজানকে উপলক্ষ্য করে পুদিনা পাতার চাষাবাদ করে থাকে স্থানীয় কৃষকরা।  রমজানের দুই থেকে আড়াই মাস আগেই জমিতে লাগানো হয় পুদিনা। লাগানোর আড়াই মাসের মধ্যে বিক্রি বা খাবার উপযোগী হয়ে উঠে এসব পুদিনা।  স্থানীয় কৃষকরা জানান, বছরের অন্যান্য সময় পুদিনার তেমন চাহিদা না থাকলেও রমজান মাসে ইফতারির উপকরণ হিসেবে গ্রাম এবং শহরে সমান চাহিদা রয়েছে পুদিনা পাতার। শুধু ইফতারি নয় পুদিনা পাতার জুসও বেশ জনপ্রিয়।

 

উপজেলার কাঞ্চননগর এলাকার কৃষক শফিউল আলম বলেন, এ বছর তিনি প্রায় ২০ শতক জমিতে পুদিনা পাতার চাষ করেছেন। পুদিনার অনেকটা বাম্পার ফলন হয়েছে। তবে এই ২০ শতক জমিতে পুদিনা পাতার চাষ করতে সব মিলিয়ে তার প্রায় ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। ১৮ শত থেকে ২ হাজার কেজি পুদিনা পাতা বিক্রি করা যাবে বলে জানান তিনি। তবে বাজারে যে দামে পুদিনা পাতা বিক্রি হয় পাইকারী ক্রেতাদের কাছ থেকে ন্যায্য দাম পাচ্ছেনা প্রান্তিক পর্যায়ের শফিউল আলমের মত কৃষকরা।  এছাড়া যে পরিমান দামে বিক্রি করা হয় তাও আবার সঠিকভাবে পায়না তারা। ফলে বিপুল পরিমানে পুঁজি বিনিয়োগসহ  হাঁড়ভাঙ্গা পরিশ্রম করে পুদিনা পাতা উৎপাদন করলেও বাজারে বা ক্রেতাদের কাছ থেকে ন্যায্য মূল্য না পাওয়ায় অনেকটা হতাশ হচ্ছেন কৃষকরা। উপজেলার কাঞ্চননগর ছাড়াও সুন্দরপুর, সুয়াবিল, ভুজপুরসহ বিভিন্ন ইউনিয়নের কৃষি জমিতে অন্তত শতাধিক কৃষক কয়েকশ হেক্টর জমিতে পুদিনা পাতার চাষাবাদ করেছেন এ বছর।

  

এদিকে চিকিৎসা বিশেষজ্ঞরা জানান, পুদিনা পাতার উচ্চমাত্রায় 'স্যালিসাইলিক অ্যাসিড' থাকে যা ব্রণ দূর করে। ত্বক পরিষ্কার করতেও এটি বেশ কার্যকর। মৃত কোষ দূর করতে এবং কড়া পড়া অংশ স্বাভাবিক করতেও পুদিনা পাতা ভা‌লো কাজ দেয়। দাঁত ও মাঢ়ির সুরক্ষায়: মুখের দুর্গন্ধ দূর করার কাজে পুদিনা পাতা আদর্শ উপাদান।

আশ্চর্যজনক হলেও পুদিনা পাতার গুণ খুবই চমকপ্রদ। বহু বিজ্ঞানীদের দাবি, পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা রাখে। পুদিনা পাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটো নিউট্রিয়েন্টসের একটি উপাদান দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে।

উপজেলা কৃষি কর্মকর্তা  মো. হাসানুজ্জামান বলেন, বর্তমানে ফটিকছড়ি উপজেলার কৃষকরা রমজানকে উপলক্ষ্য করে পুদিনা পাতার চাষাবাদ করে আসছে।  এবারও আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভাল হয়েছে। তবে পুদিনা পাতার চাষাবাদ আরো ব্যাপক এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে করতে কৃষকদেরকে প্রশিক্ষণের পাশাপাশি পুঁজিগত দিক থেকেও সরকারীভাবে সহযোগিতা করা হবে বলে জানান তিনি।