আজ রবিবার ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ই আশ্বিন ১৪৩১

ফটিকছড়িতে পাহাড় কাটার দায়ে দুই নারী দন্ডিত

ফটিকছড়ি প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ২২ নভেম্বর ২০২৩ ০৭:১১:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ফটিকছড়ি বাগান বাজার ইউনিয়নে বনবিভাগের সংরক্ষিত পাহাড় টিলা কাটার দায়ে দুই নারীকে ১ মাসের কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত।

গতকাল বুধবার সকালে বাগান বাজার ইউনিয়নের উদয়পাথর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম।

 

জানা যায়, উপজেলার বাগান বাজার ইউনিয়নে সংরক্ষিত বনের টিলা ও পাহাড় কেটে মাটি বিক্রির  হচ্ছে এটি নিয়ে বেশ কয়েকটি প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয়। এতে রাতের অন্ধকারে স্কেভেটরের সাহায্যে অবৈধভাবে পাহাড় কেটে পরিবেশের ভারসাম্য বিনষ্ট করা ও পাহাড় কাটা মাটি দিয়ে পার্শ্ববর্তী নাল শ্রেণীর জমি ভরাট করার চিত্র ফুটে উটে। সংবাদ প্রকাশের পর ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন প্রশাসন। জমির শ্রেণি পরিবর্তন করার অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর সংশ্লিষ্ট ধারায় অভিযোগ এনে আব্দুর রহমানে স্ত্রী শারমিন আক্তার (২৫), আব্দুর রহিমের স্ত্রী রাশেদা আক্তার (২৮) উভয়কে ০১ মাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন ভ্রাম্যমান আদালত।

সহকারী কমিশনার (ভুমি) কামরুল ইসলাম জানান,

স্থানীয় লোকদের দেয়া তথ্য ও সরেজমিন পরিদর্শনে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মো: ইউনুস (৫০), আরিফুল ইসলাম (২৫), জাফরুল্লাহ (৪০), আবুল কালাম, জোহরা বেগম, মো: নুরুল আমিন, নুরুল করিম, সাইদ মেম্বার, আলমগীর, নুরুল আমিন, শাহজাহান, মিলন, লিটন সহ ১৫/২০ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের জন্য কয়লা বিট কর্মকর্তা আমিরুল ইসলামকে জানানো হয়।