আজ শনিবার ২৯ জুন ২০২৪, ১৫ই আষাঢ় ১৪৩১

ফটিকছড়িতে কেঁচো সার উৎপাদনকারীদের জন্য রাস্তা করে দিলেন ইউএনও সানি

ফটিকছড়ি প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ১২ নভেম্বর ২০২৩ ০৬:১১:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

ফটিকছড়ির প্রত্যন্ত অঞ্চল হারুয়ালছড়ির রাঙ্গাপানি এলাকার কেঁচো সার উৎপাদনকারী ২৫টি পরিবারের যাতায়াত সুবিধার জন্য ব্রিক সলিন দ্বারা সড়ক উন্নয়ন করে দিলেন ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) সাব্বির রাহমান সানি। জেলা পরিষদের বিশেষ বরাদ্দ থেকে ৫ লক্ষ টাকা ব্যয়ে ৭৬০ফুট দক্ষিণকুল দিলিপ মিস্ত্রি বাড়ি সড়ক ব্রিক সলিনের কাজ শনিবার শেষ হয়েছে।

 

জানা যায়, হারুয়ালছড়ি ইউনিয়নের প্রত্যন্ত এলাকা রাঙ্গাপানি গ্রাম। যে গ্রামে মিলেমিশে বসবাস করে মুসলিম, হিন্দু ও বৌদ্ধ ধর্মের শতাধিক পরিবার। এর মধ্যে ২৫টি পরিবারই উৎপাদন করে কেঁচো সার। সে কেঁচো সার বিক্রি করে তারা প্রত্যেকই হয়েছে স্বাবলম্বী। সম্প্রতি তাদের উৎপাদিত ভার্মি-কম্পোস্ট প্রদর্শনী দেখতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির রাহমান সানি ও উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসানুজ্জামান। এসময় এলাকাবাসী তাদের যাতায়াতের প্রধান সড়কটি উন্নত করে দেয়ার জন্য ইউএনও'র কাছে জোর দাবি জানান। ইউএনও এলাকাবাসীকে সড়কটি করে দেয়ার প্রতিশ্রুতিও দেন। পরে চট্টগ্রাম জেলা পরিষদের বিশেষ বরাদ্দ থেকে ৫ লক্ষ টাকা ব্যয়ে ৭৬০ ফুটের সড়কটি ব্রিকসলিন দ্বারা উন্নয়ন করা হয়। এদিকে নতুন সড়ক পেয়ে আনন্দিত ও আপ্লুত রাঙ্গাপানির এলাকার বাসিন্দারা।

 

কেঁচো সার উৎপাদনকারী ওষা বালা নাথ জানান, তাদের এলাকায় যাতায়াতের জন্য পর্যাপ্ত সড়ক না থাকায় কেঁচো সার ক্রেতারা সেখানে যাতায়ত করতনা। ফলে উৎপাদিত সার বিক্রি করতে স্থানীয় বাজারে নিয়ে যেতে হত। সারের মূল্যও কম পেতেন। সড়কটি উন্নয়ন হওয়ায় তাদের জন্য সুবিধা হয়েছে। 

 

ওমা রানী ও গীতাশীল জানান, ইউএনও সাব্বির রাহমান সানি কেঁচো সার উৎপাদন পরিদর্শনে এসে এলাকার মানুষের অনুরোধে প্রেক্ষিতে সড়কটি উন্নয়ন করেছেন। এর ফলে এলাকার মানুষের সুবিধা পাশাপাশি কৃষি অফিসার, ইউএনও ও জেলার পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।

 

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ হাসানুজ্জামান বলেন, এলাকাটি খুবই দূর্গম হওয়ায় যাতায়াতের সুবিধা ছিলনা। উৎপাদনকারীরা কেঁচো সার বিক্রি করতে দাম কম পেতেন। ইউএনও স্যার পরিদর্শনে এসে যাতায়াতের জন্য সড়কটির অর্থের ব্যবস্থা করে উন্নয়ন করেছেন।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির রাহমান সানি বলেন, কেঁচো সার উৎপাদন পরিদর্শনে গেলে স্থানীয়রা জানান তারা কাঁধে করে সারের বস্তা বহন করেন। একটি সড়ক যদি করে দেয়া হয় তাহলে ভ্যানে করে সারের বস্তা তারা বহন করতে পারবে। পরে জেলা পরিষদের একটি বরাদ্দ থেকে সড়কটি করে দেয়া হয়েছে।