আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

পুলিশের ওপর হামলা: কারাগারে থেকেও আসামি স্বেচ্ছাসেবক দলের দুই নেতা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : মঙ্গলবার ৩০ মে ২০২৩ ১১:৩৯:০০ পূর্বাহ্ন | জাতীয়

কারাগারে ২১ দিন ধরে বন্দি থেকেও পুলিশের ওপর হামলা মামলায় আসামি করা হয়েছে মহানগর স্বেচ্ছাসেবক দলের দুই নেতাকে।  

 

এই দুই নেতা হলেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের জ্যেষ্ঠ সহ সম্পাদক আলী মুর্তজা খান (৩৬) এবং সহ ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক শাহ ইমরান সিদ্দিকী (৩৮) ওরফে জ্যাকসন।

 

 

নগরের কোতোয়ালী থানার একটি মামলায় গত ৭ মে নগরের চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞার আদালতে আত্মসমর্পণ করেন তারা। পরে শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানো হয়।

 

 

সোমবার (২৯ মে) সন্ধ্যা পর্যন্ত পুলিশের ওপর হামলার মামলায় কারাগারে ছিলেন তারা। কিন্তু আগের দিন রোববার (২৮ মে) বিকেলে নগরের বহদ্দারহাট এলাকায় পুলিশকে ইটপাটকেল নিক্ষেপের মামলায়ও তাঁদের আসামি করা হয়েছে। নতুন এ মামলায় আলী মর্তুজাকে ১ নম্বর, আর শাহ ইমরানকে ৬ নম্বর আসামি করা হয়েছে।  

 

গত রোববার বিকেলে নগর বিএনপির পদযাত্রা বহদ্দারহাট মোড়ে এসে শেষ হয়। এর কিছুক্ষণ আগে পদযাত্রায় থাকা লোকজনকে সরে যেতে বাঁশি দেয় পুলিশ। তখন বিএনপির নেতা–কর্মীদের কয়েকজন পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন। পরে পুলিশ ধাওয়া দিলে সবাই চলে যান। এ ঘটনায় সোমবার ভোরে নগরের চান্দগাঁও থানার উপ পরিদর্শক (এসআই) লুৎফুর রহমান সোহেল বাদী হয়ে মামলা করেন। এতে নগর স্বেচ্ছাসেবক দলের আলী মুর্তজা খান, শাহ ইমরান সিদ্দিকী, নগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তীসহ ৩৬ জনের নাম উল্লেখ করা হয়। এ ছাড়া অজ্ঞাত আরও ৫০০ থেকে ৬০০ জনকে আসামি করা হয়। পুলিশ রোববার রাতে অভিযান চালিয়ে নগর স্বেচ্ছাসেবক দলের সহ সম্পাদক নুহ গাজী সেলিমসহ ৯ জনকে গ্রেফতার করেছে। সোমবার বিকেলে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

 

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারাধ্যক্ষ মোহাম্মদ এমরান হোসেন মিঞা জানান, গত ৭ মে আলী মুর্তজা খান ও শাহ ইমরান সিদ্দিকীকে কারাগারে আনা হয়েছিল। তাঁরা দুজনই সোমবার (২৯ মে) সন্ধ্যায় জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

 

কারাগারে থেকে মামলার আমামি হওয়ার স্বেচ্ছাসেবক দলের নেতা আলী মুর্তজা খান জানান, গত রোববার আমি কারাগারে ছিলাম। সোমবার সন্ধ্যা কারাগার থেকে জামিনে বের হয়েছি। রোববার কীভাবে বহদ্দারহাটে পুলিশকে ইটপাটকেল ছুড়ে মেরেছি, তা বুঝতে পারছি না।

 

আরেক আসামি নগর স্বেচ্ছাসেবক দলের শাহ ইমরান সিদ্দিকী জানান, কারাগারে থেকে বহদ্দারহাটে পুলিশকে কিভাবে ইটপাটকেল ছুঁড়ে মেরেছি, তা বুঝে উঠতে পারছি না। ঘটনা না ঘটলেও পুলিশ মামলা করে, তারই প্রমাণ কারাগারে থাকা অবস্থায় আমাকে মামলার আমামি করা।

 

মামলার বাদী চান্দগাঁও থানার উপ পরিদর্শক (এসআই) লুৎফুর রহমান সোহেল মোবাইল ফোনে যোগাযোগ করা হলে মামলার বিষয়ে কিছু বলতে রাজি হননি।

 

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলাম জানান, কারাগারে থাকা অবস্থায় আলী মুর্তজা ও শাহ ইমরান পুলিশের ওপর হামলা মামলার আসামি হওয়ার কথা নয়। বিষয়টি আমি খতিয়ে দেখছি।