আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

পুরোদমে ক্লাস চালু: মুখরিত স্কুল প্রাঙ্গণ

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৫ মার্চ ২০২২ ১১:২৫:০০ পূর্বাহ্ন | শিক্ষা

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল স্কুল। মাঝে সংক্রমণ কমে এলে সীমিত আকারে সশরীরে ক্লাস শুরু হয়। এবার দেশের সব স্কুলে পুরোদমে শুরু হলো ক্লাস।

মঙ্গলবার (১৫মার্চ) থেকে সশরীরে শুরু হওয়া এ ক্লাস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলবে। করোনার সংক্রমণে দুই শতাংশের নিচে নেমে আসায় সোমবার (১৪ মার্চ) শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্তে কথা জানায়।

ফলে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের নিয়ে অভিভাবকরা ছুটে আসেন। শত শত শিক্ষার্থী ও শিক্ষকদের পদচারণয় মুখরিত হয় স্কুল প্রাঙ্গণ।

সরেজমিনে রাজধানীর আজিমপুরে ভিকারুননিসা নূন স্কুল, আজিমপুর গার্লস স্কুল, অগ্রণী বালিকা স্কুল ও উদয়ন স্কুল ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিকে রাজধানীতে শুরু হয়েছে যানজট। শিক্ষার্থীদের চাপে স্কুল ও আশেপাশের এলাকায় প্রকট যানজট দেখা দেয়। যানবাহন নিয়ন্ত্রণে সাত সকালে ট্রাফিক পুলিশকে দেখা যায় ভীষণ ব্যস্ত। কোনো কোনো অভিভাবককে স্কুলে আশেপাশের বেকারি ও দোকান থেকে সন্তানদের জন্য টিফিন কিনতে দেখা যায়। ফলে এসব দোকানে বেচাকেনা বাড়ে।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে একাধিক অভিভাবক জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে পুরোদমে ক্লাস শুরু হয়েছে। ফলে রাত থেকেই স্কুল ড্রেস, ব্যাগ বই, খাতাকলম গুছিয়ে রাখে সন্তানরা।

লালবাগের বাসিন্দা আজিমপুর ভিকারুননিসা নূন স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী নুসাইবা রহমানের মা লায়লা রহমান বলেন, এতোদিন সীমিত আকারে ক্লাস থাকায় সন্তানদের ঘুমাতে দেরি হতো। আজ থেকে স্কুল শুরু হওয়ায় রাতে দ্রুত ঘুমাতে যাওয়াসহ প্রাত্যহিক রুটিনে পরিবর্তন আনতে হচ্ছে।

তিনি জানান, সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেয়ে ক্লাসে থাকবে। তাই টিফিন কিনে দিতে হয়েছে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সীমিত আয়ের মানুষের ওপর চাপ আরও বাড়বে বলে তিনি জানান।