আজ বুধবার ২৬ জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১

পাহাড়ী সন্ত্রাসীদের বাঁধায় সরকারী বাগানের গাছ নিতে পারেনি বন কর্মকর্তারা

ফটিকছড়ি প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ৮ অক্টোবর ২০২৩ ০৯:১৩:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

পাহাড়ী সন্ত্রাসীদের বাঁধার মুখে সরকারী বাগানের সেগুন গাছ নিতে পারেনি বন বিভাগের কর্মকর্তারা।রোববার ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ধুরুং ফরেস্ট বিটের পরিত্যক্ত অফিস এলাকায় এ ঘটনা ঘটে। 

 

জানা যায়, গত ৩১ সেপ্টেম্বর একটি সংঘবদ্ধ গাছ পাচারকারী সিন্ডিকেট ধুরুং বিট অফিসের পাশে সরকারী বন বাগানের ৪ টি গাছ কেটে ফেলে। তার মধ্যে একটি গাছ নিয়ে গেলেও ঘটনা জানাজানি হওয়ায় বাকী তিনটি গাছ ফেলে রেখে যায় পাচারকারীরা। চারটি গাছের আনুমানিক বাজার মুল্য ১৫ লাখ টাকা হবে বলে ধারণা করা হচ্ছে।

 

এদিকে গতকাল রোববার উর্ধতন বন কর্মকর্তাদের নির্দেশে ফেলে  যাওয়া তিনটি গাছ নারায়নহাট রেঞ্জ অফিসে আনতে গেলে বাঁধা প্রদান করে পাহাড়ী সন্ত্রাসীরা। তাদের একটি গ্রুপ ঘটনাস্থলে গিয়ে গাছ গুলো আনতে বাঁধা প্রদান করে বন প্রহরীদেরকে। এসময় অবস্থা বেগতিক দেখে গাছ না নিয়েই ফিরে যান বন প্রহরীসহ শ্রমিকরা।

 

নারায়নহাট রেঞ্জ কর্মকর্তা ইলিছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে ফেলে যাওয়া মুল্যবান তিনটি সেগুন গাছ বনবিটের হেফাজতে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিয়ে রোববার সকালে গাড়ী নিয়ে বন প্রহরীসহ শ্রমিকরা গাছ নিতে গেলে বাঁধা দেয় পাহাড়ী সন্ত্রাসীরা। বাঁধায় পেয়ে গাছ ফেলে ফিরে যায় বন প্রহরীরা। 

 

রেঞ্জ কর্মকর্তা ইলিছুর রহমান বলেন, এ বিষয়ে ফটিকছড়ি থানার ওসি ও উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর পর তাঁরা সেনাবাহিনীর সহায়তা নেয়ার পরামর্শ দেন।  তিনি বলেন, সেনাবাহিনীর সহায়তা নিয়ে গাছ গুলো উদ্ধার করার প্রক্রিয়া চলছে।