আজ শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

পাহাড় কাটায় জড়িতদের তালিকা চাইলেন ইউএনও সম্রাট খীসা

ইমাম খাইর, কক্সবাজার : | প্রকাশের সময় : বুধবার ২০ মার্চ ২০২৪ ০৯:৩৬:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

কক্সবাজারে বন, পাহাড় কর্তনকারী ও পরিবেশ ধ্বংসে জড়িতদের তালিকা চাইলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সম্রাট খীসা।

 

তিনি বলেন, পাহাড় ও বন ধ্বংসকারীরা জাতির শত্রু। যেভাবে হোক তাদেরকে থামানো দরকার। সুনির্দিষ্ট অভিযুক্ত ব্যক্তিদের তালিকা দিন। অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

কক্সবাজারের বন, পাহাড়, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে মতবিনিময় কর্মশালায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনও।

 

তিনি বলেন, পাহাড়, বন ধ্বংসকারীদের বিরুদ্ধে ব্যাপক গণসচেতনতা তৈরি করতে হবে। এতে স্থানীয় বাসিন্দাদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। মানুষ সচেতন হলে অপরাধ অনেকাংশে কমে যাবে। 

 

তবে উপজেলা প্রশাসনের অভিযানিক টিম বের হওয়ার সংবাদ পেলেই অপরাধীচক্র সতর্ক ও সটকে পড়ে বলে জানান সদর ইউএনও সম্রাট খীসা।

 

২০ মার্চ সকালে সদর উপজেলা মিলনায়তনে অনুষ্ঠানে বক্তারা বলেছেন, কিছু দুষ্কৃতিকারী লোকের কারণে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। উজাড় হচ্ছে বন ও পাহাড়। হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র। কক্সবাজারের পর্যটনের স্বার্থে হলেও বন ও পরিবেশ রক্ষা করতে হবে। 

 

প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন ম্যানেজার মোঃ আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন নেকম ইকোলাইফ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ডক্টর শফিকুর রহমান। তিনি, প্রাকৃতিক সম্পদ রক্ষায় যে যার অবস্থান থেকে সতর্ক ভূমিকা রাখার আহ্বান জানান।

 

অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর, প্রাণি সম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, কৃষি অধিদপ্তর, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড সদস্যসহ জনপ্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।