আজ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুর নির্মাণে কোনো আপস করা হয়নি

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ জুন ২০২২ ০৩:৫৫:০০ অপরাহ্ন | জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পদ্মা সেতুর মান সর্বোচ্চ, কোনো ধরনের আপস করা হয়নি। আমি পদ্মা সেতুর নির্মাণ কাজের সঙ্গে শুরু থেকেই ছিলাম বলে বিষয়টা জানেন বলে মন্তব্য করেছেন পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য পানি সম্পদ ও জলবায়ু বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত।

শনিবার (১৮জুন) রাজধানীর সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য পেসিফিক (সিরডাপ) মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি আয়োজিত এক জাতীয় সেমিনারে তিনি একথা বলেন।

তিনি বলেন, যত ধরনের দুর্যোগ হতে পারে, আমরা সব মাথায় রেখেই সেতু নির্মাণ করেছি। পদ্মার মতো নদীতে ঘূর্ণিঝড় আঘাত হানবে। কত জোরে আঘাত হানতে পারে, সেগুলো মোকাবিলা করার মতো সক্ষমতা তৈরি করেই আমরা সেতু নির্মাণ করেছি।

ড. আইনুন নিশাত বলেন, পদ্মা অত্যন্ত শক্তিশালী একটি নদী। যখন এর প্রশস্ততা কমে, তখন গভীরতা বাড়ে। মাওয়া এলাকায় এসে নদীর প্রশস্ততা যেমন কমেছে, তেমনই গভীরতাও বেড়েছে। নদীর ধর্ম বুঝে, তারপর ব্যবস্থা নিতে হবে।

সেতুর কাঠামো নিয়ে তিনি বলেন, পদ্মা সেতুতে আমরা ৭০ ফুট পর্যন্ত ড্রেজিং করেছি। বিশ্বের সবচেয়ে বড় ড্রেজিং মেশিন এনে ড্রেজিং করেছি। এটি এতটা সহজ নয়। পদ্মা সেতু আমরা যখন তৈরি করি, তখন আমরা মাছের কথা চিন্তা করেছি।

‘মাছ যাতে ভয় না পায়, এজন্য আমরা শব্দ নিয়ন্ত্রণ করেছি। আমরা বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামারগুলোর একটি ব্যবহার করেছি। কিন্তু তারপরও আমরা শব্দ নিয়ন্ত্রণ করেছি। ’

‘প্রত্যেকেটা প্রকল্প বাস্তবায়নের পেছনে রাজনৈতিক কমিটমেন্ট (প্রতিশ্রুতি) থাকে। কারণ, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া প্রকল্প বাস্তবায়ন হয় না। বিশ্বব্যাংক যে বিরোধিতা করেছে, তার পেছনে রাজনৈতিক কারণ ছিল। ’

যমুনা সেতু যারা করেছে, আমরা তাদেরকে প্রাথমিকভাবে যোগ্য বিবেচনা করিনি। কারণ পদ্মা সেতু নির্মাণের মতো সক্ষমতা তাদের ছিল না বলে মন্তব্য করেন এ বিশেষজ্ঞ।  

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, পাকি বাঙালিরা যারা জিন্দাবাদ শ্লোগানে বিশ্বাসী তারা যখনই ক্ষমতায় এসেছে শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। তিনি ক্ষমতায় থাকাকালীন এবং ক্ষমতার বাইরে থাকাকালীন এরা এ পর্যন্ত ১৪ বার তাকে হত্যার চেষ্টা করেছে।

প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

এছাড়াও সেমিনারে আলোচনা করেন অর্থনীতিবিদ ড. এম খালিকুজ্জামান, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু। অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য ছিল শেখ হাসিনার পদ্মা সেতু নির্মাণ বিশ্ব ব্যবস্থায় বাংলাদেশ তথা উন্নয়নশীল দেশসমূহের এক যুগান্তকারী বিজয়।