আজ শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

পটিয়ায় মৌলভী সৈয়দের ৪৫ তম মৃত্যু বার্ষিকী পালিত

পটিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : শুক্রবার ১২ অগাস্ট ২০২২ ১০:০৬:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম

মৌলভী সৈয়দ মানে ইতিহাসের এক জলন্ত অধ্যায়। সারাদিন বক্তব্যে বললেও তার এই দীর্ঘ ইতিহাস শেষ করা যাবে না। শুক্রবার সন্ধ্যায় পটিয়ার একটি কমিউনিটি সেন্টারে বীর মুক্তিযোদ্ধা শহীদ মৌলভী সৈয়দ আহমেদের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে পটিয়া উপজেলা আওয়ামী লীগ ও অঙ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম এসব কথা বলেন।

 

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামে গেরিলা বাহিনী গঠন অসংখ্য সফল অপারেশনের অগ্রসৈনিক। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার প্রতিবাদ করতে গিয়ে ১৯৭৭ সালে সামরিক জান্তার কারাগারে নির্যাতনে শহিদ মৌলভী ছৈয়দ আহমদের অবদান ভুলবার নয়।

তিনি একাধারে চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় গেরিলা বাহিনীর প্রধান, চট্টগ্রাম নেভাল অপারেশন জ্যাকপট এর প্রধান বেজ কমান্ডার, চট্টগ্রাম আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, চট্টগ্রাম শহর ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। ব্যক্তিগত জীবনে বঙ্গবন্ধুর আদর্শকে লালন করেন তিনি। স্বাধীনতা সংগ্রামে অকুতোভয় বীরের ভূমিকা রাখেন তিনি। বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদকারী বাঙ্গালী বাঁশখালীর এ কৃতিসন্তান মৌলভী ছৈয়দ আহমদ। মহান স্বাধিনতায় তাঁর অবদানের জন্য প্রজন্ম থেকে প্রজন্ম তাকে স্মরণে রাখবে।

আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম লেদুর সভাপতিত্বে ও সাইফুল ইসলাম জুয়েলের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্যে রাখেন সাবেক যুবলীগ নেতা ডি এম জমির উদ্দিন, শাহজাহান চৌধুরী, সাইফুল ইসলাম, জসিম উদ্দিন, আরমান মাহমুদ, যুবলীগ নেতা হাসান শরিফ, তৌহিদুল আলম জুয়েল, নুরুল ইসলাম, সাইফুদ্দিন ভোলা, আলম ফরির, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জয়নাল আবেদীন ফরহাদ, সাজ্জাদ হোসেন, আবদুল আল মনি,বাদশা মিয়া, মোঃ আনিস প্রমুখ।