আজ মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

নিত্যপণ্যের বাজার সহনীয় রাখতে চট্টগ্রামে ক্যাবের প্রচারণা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ৯ অগাস্ট ২০২৪ ০২:২১:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

নিত্যপণ্যের বাজার সহনীয় রাখতে চট্টগ্রামে প্রচারণা চালিয়েছে ক্রেতা-ভোক্তাদের সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

 

বৃহস্পতিবার (৮ আগস্ট) ক্যাব চট্টগ্রাম মহানগর এবং ক্যাব যুব গ্রুপের সদস্যরা নগরীর বহদ্দারহাট কাঁচাবাজারে প্রচারণা চালান।

 

অসাধু ও মুনাফালোভী ব্যবসায়ীরা যেন নানা অজুহাতে মানুষের কাছ থেকে অতিমুনাফা ও নিত্যপণ্য নিয়ে কারসাজি না করেন সে বিষয়ে ব্যবসায়ীদের কাছে বিশেষ অনুরোধ করেন ক্যাব সদস্যরা।

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহনগরের সভাপতি আবু হানিফ নোমানের সঞ্চালনায় বাজারভিত্তিক প্রচারণা কর্মসূচিতে বক্তব্য রাখেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও থানা সভাপতি মোহাম্মদ জানে আলম, সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান, ক্যাব যুব গ্রুপের রাসেল উদ্দীন, তানিয়া সুলতানা, এমদাদুল ইসলাম, মুহাম্মদ ওমর ফারুব, মোহাম্মদ করিমুল ইসলাম, নাফিসা নবী, ইসমত জাহান, আহনাফ সুলাইমান, আবু সাঈদ মো. নোমান, নাসির উদ্দীন ও রিদওয়ানুল হক হৃদয়।

নেতৃবৃন্দ বলেন, নানা অজুহাতে ব্যবসায়ীরা নিত্যপণ্য ও জীবনরক্ষাকারী ওষুধের দাম বাড়িয়ে সাধারণ মানুষের জীবনযাত্রা অস্থির করে রেখেছেন। আর সরকারের দায়িত্বপ্রাপ্ত লোকজন অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে নানা সুবিধা নিয়ে নীরব থেকেছেন এবং অনেক জায়গায় ব্যবসায়ীদের সুরে কথা বলেছেন। আবার পদে পদে ব্যবসায়ীরাও চাঁদাবাজি, আমদানিকারক ও করপোরেট ব্যবসায়ীদের কাছ থেকে বেশি দামে ক্রয়সহ ব্যবসার খরচ বেশি বলে প্রচার করে মানুষের পকেট কেটেছেন। আবার অনেক জায়গায় ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকিতে তাদের বাধা দিয়েছেন।

তারা আরও বলেন, নিত্যপণ্য ও ওষুধের বাজারে ভোক্তারা বিগত ১৫ বছর অনেকটাই জিম্মি ছিলেন। আর এ সুযোগে বিগত সরকারের কিছু সুবিধাভোগী ব্যবসায়ী সবকিছু নিয়ন্ত্রণ ও সিন্ডিকেট করে পুরো দেশের মানুষের পকেট কেটে দেশে-বিদেশে পাচার করেছেন।

ক্যাব নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, আইন প্রয়োগে শিথিলতা ও স্থানীয় প্রশাসনের আশ্রয়-প্রশ্রয়ের কারণে কোরবানির ঈদের পর থেকে চাল, আলু, কাঁচা মরিচ, পেঁয়াজ, শাক-সবজিসহ নিত্যপণ্যের মূল্য সাধারণের ক্রয়-ক্ষমতাকে বৃদ্ধাঙুলি দেখিয়ে যাচ্ছেন। আর যারা এগুলো দেখার দায়িত্ব তারা দেখেননি বা কোনো অভিযোগ পাই নাই এভাবে নানা অজুহাতে বিষয়টিকে পাশ কাটানোর কারণে ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে ভোক্তাদের পকেট কাটছে।



সবচেয়ে জনপ্রিয়